ভার্জোর ভিআরই সবচেয়ে শক্তিশালী?

VR

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফিনিশ স্টার্টআপ ভার্জো এমন একটি ভার্চুয়াল রিয়েলিটির প্রোটোটাইপ তৈরি করেছে যেটি বাজারে থাকা যে কোনো ভিআরের ছবির চেয়ে ৫০ শতাংশ বেশি স্বচ্ছ বলে দাবি করছে।

আমি যখন প্রোটোটাইপটি পরীক্ষা করি একটি যাত্রীবাহী বিমানের ভার্চুয়াল ককপিট থেকে সমতল দেখছিলাম। সেখানে এতোটাই স্বচ্ছ বা পরিষ্কার দেখা যাচ্ছিল যে, আমার মনে হচ্ছিল এটা বাস্তবেই দেখছি এবং খুব কাছ থেকে।

সেখানে ছবিটির মান এতো ভালো ছিল যে, এটা একটা স্ট্যান্ডার্ড ভিআরের চেয়ে অনেক ভালো এবং সেখানে লক্ষ্য করলাম এটা আসলেই নজিরবিহীন ছিল।

Techshohor Youtube

VR

ভার্জোর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী উও কনন্টটরি বলেন, আমাদের প্রতিষ্ঠানটি চেষ্টা করেছে কিভাবে চোখে দেয়া হয় সেটিই দেখতে।

মানুষের চোখ শুধু একটি থাম্বাইল সাইজ এলাকা দেখতে পায়, যা ব্রেনকে সম্পূর্ণ করে। আমাদের পেরিফেরাল দৃষ্টি খুব কম ডিটেইলের, যার রেজুলেশনও কম বলে বলেন তিনি।

তাই ভার্জো চেষ্টা করছে খুবই উন্নতমানের ছবি দিতে। যেখানে অবজেক্টকে একটি নির্দিষ্ট সময়ে আমাদের চোখগুলো ফোকাস করবে একবারে কম রেজুলেশনেও। এটার ব্যবহারকারীরা আই-ট্রাকিং টেকনোলজির মধ্যে দিয়ে ছবির ডিটেইল খুব ভালো করে দেখতে পারবে।

বিবিসি অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন