Techno Header Top and Before feature image

টেসলা ও স্পেসএক্সের ফেইসবুক পেইজ সরালেন ইলন মাস্ক

Elon-delete-FB-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টুইটারে চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে নিজের রকেট নির্মাতা কোম্পানি স্পেসএক্স ও স্বয়ংক্রিয় গাড়ি নির্মাতা কোম্পানি টেসলার ফেইসবুক পেইজ ডিলিট করে দিয়েছেন ইলন মাস্ক। পেইজগুলো এখন ইনঅ্যাক্টিভ অবস্থায় রয়েছে। তার দুটি পেইজই ২ দশমিক ৬ মিলিয়ন করে ফলোয়ার ছিল।

সম্প্রতি পাঁচ কোটি ব্যবহারকারীর ফেইসবুক তথ্য অপব্যবহার করার অভিযোগ ওঠে ক্যামব্রিজ অ্যনালিটিকার বিরুদ্ধে। তথ্যের নিরাপত্তা না দেওয়ায় জনরোষের মুখে পরে ফেইসবুক। এরই ধারাবাহিকতায় শুরু হয় হ্যাশট্যাগ ডিলিট ফেইসবুকের প্রচারণা।

গত সপ্তাহে হোয়াটসঅ্যাপের সহ-প্রতিষ্ঠাতা ব্রিয়ান অ্যাকশন এই প্রচারণায় সামিল হয়ে এক টুইট পোস্টের মাধ্যমে সবাইকে ফেইসবুক ছাড়ার আহবান জানান। তারই টুইট পোস্টের নিচে ইলন মাস্ক লিখেছেন, ফেইসবুকটা কি?

এরপরই এক ফলোয়ার ইলন মাস্ককে চ্যালেঞ্জ করে বলেন, সাহস থাকলে স্পেসএক্সের পেইজ ডিলিট করে দেখান। এর উত্তরে মাস্ক দাবি করেন, এই পেইজের অস্তিত্বই জানতেন তিনি না। পেইজটি তিনি ডিলিট করবেন। খানিক পরে সেই ফলোয়ার টেসলার ফেইসবুক পেইজটিও ডিলিট করতে বলেন। তখন মাস্ক উত্তরে লেখেন, অবশ্যই। এমনিতেও অকাজের ছিলো।

Elon-Musk-techshohorআরেক টুইটার ব্যবহারকারী তাকে ফেইসবুক মালিকানাধীন ফটোশেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের কথা মনে করিয়ে দেন। তবে মাস্ক তার কথায় কান দেননি। তিনি লেখেন, ইনস্টাগ্রামের ওপরে ধীরে ধীরে ফেইসবুক প্রভাব খাটাতে শুরু করেছে। কিন্তু যতদিন পর্যন্ত ইনস্টাগ্রাম স্বাধীনভাবে চলছে ততদিন পর্যন্ত এটা নিয়ে তার কোনো সমস্যা নেই।

মাস্ক প্রায়ই ইনস্টাগ্রামে তার কোম্পানিগুলোর প্রকল্প সম্পর্কে আপডেট দিয়ে থাকেন।তার বোয়িং কোম্পানি ও টানেল নির্মাণ প্রকল্পের খবরও তিনি ইনস্টাগ্রামে শেয়ার করেছিলেন। ফটোশেয়ারিং অ্যাপটিতে তার ফলোয়ার রয়েছে ৭ মিলিয়ন।

এর আগে গত বছর ফেইসবুকের সিইও মার্ক জাকারবার্গের সঙ্গে তার মতবিরোধ দেখা দেয়। সেসময় মাস্ক বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে জাকারবার্গের জ্ঞান অনেক সীমিত।

আরও পড়ুন : ফেইসবুক ডিলিটের দলে হোয়াটসঅ্যাপ সহ-প্রতিষ্ঠাতাও

                        জাকারবার্গকে ‘অশিক্ষিত’ বললেন মাস্ক

আনিকা জীনাত

*

*

আরও পড়ুন