কোম্পানি চালানো সহজ করবে ডিএমএস ও ইসিএমএস

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডিজিটাল ডকুমেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা ডিএমএস এবং এন্টারপ্রাইজ কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা ইসিএমএস প্রতিটি প্রতিষ্ঠানের কাজ আরও সহজ করবে।

ডিএমএস ও ইসিএমএসের ব্যবহার শুধু টেলিযোগাযোগ, তৈরি পোশাক, ওষুধ, ব্যাংক ও হাসপাতালেই সীমাবদ্ধ নয়, ডেটাবেইজ সংরক্ষণের মাধ্যমে সব ধরনের কোম্পানি পরিচালনায় এটির ভূমিকা অনেক।

বাণিজ্যিক পর্যায়ে তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও অর্ন্তভূক্তি করার এ দুই ব্যবস্থাপনা বিষয়ক এক সেমিনারে এমন পরামর্শ উঠে এসেছে।  বুধবার রাতে রাজধানীর শেরাটন ফোর পয়েন্টসে এ সেমিনার আয়োজন করে অরোজেনিক রিসোর্সেস।

সেমিনারে তুলে ধরা হয় কিভাবে ডাটা ব্যবস্থাপনার এ দুই পদ্ধতি কাজ করে। সেমিনারে  টেলিযোগাযোগ, তৈরি পোশাক, ওষুধ ও ব্যাংকসহ বিভিন্ন খাতের প্রতিনিধিরা অংশ নেন।

অরোজেনিক রিসোর্সেস বাংলাদেশে ১৯৯৯ সাল থেকে কাজ করছে। ডকুমেন্ট ম্যানেজমেন্টকে ডিজিটাল যুগে নিয়ে যাওয়া তাদের প্রধা লক্ষ্য।

সেমিনারে বক্তব্য রাখেন অরোজেনিকের ব্যবস্থাপনা পরিচালক এ এইচ এ আল রাহমান,  পেরিকম গ্রুপের সিইও ডেরেক লি।

এন্টারপ্রাইজ কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যার কিভাবে কাজ করে তা তুলে ধরেন ডেরেক লি। সবার সামনে দেখানো হয়, কিভাবে ফর্মের তথ্য সঠিক ডেটাবেইজে পাঠানো হয়।

হাতে লেখা ফর্ম স্ক্যান করে ওসিআরের মাধ্যমে ডিজিটাইজ করে ডেটা তৈরি ও ডিজিটাল সিগনেচারের মাধ্যমে তথ্য সত্যায়ন করার প্রক্রিয়াও দেখান লি।

ডেরেক লি ডকুমেন্ট ম্যানেজমেন্ট নিয়ে দীর্ঘ সময় ধরে কাজ করছেন। অ্যাসোসিয়েশন ফর ইনফরমেশন অ্যান্ড ইমেজ ম্যানেজমেন্টের (এআইআইএম) সভাপতিও তিনি।

এস এম তাহমিদ

*

*

আরও পড়ুন