Techno Header Top and Before feature image

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছর থেকে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে (আইআরও) অংশগ্রহণ সুযোগ পাবে বাংলাদেশের শিক্ষার্থীরা।

রোববার আনুষ্ঠানিকভাবে এই অলিম্পিয়াডের আয়োজক কমিটি বাংলাদেশকে সদস্য হিসাবে তাদের ওয়েবসাইটে যুক্ত করেছে।

স্কুল ও কলেজের শিক্ষার্থীদের রোবটিক্স সংক্রান্ত এই অলিম্পিয়াডের আয়োজক দক্ষিণ কোরিয়া ভিত্তিক আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড কমিটি। বাংলাদেশের পক্ষে এই অলিম্পিয়াড আয়োজন ও ব‍্যবস্থাপনার দায়িত্ব পেয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

বিডিওএসএনের রোবট সংক্রান্ত কর্মকাণ্ডের সমন্বয়কারী রিদওয়ান ফেরদৌস গত ডিসেম্বরে চীনের বেইজিংয়ে অনুষ্ঠিত ১৯তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে পর্যবেক্ষক হিসাবে যোগ দেন এবং বাংলাদেশের সদস্যপদের জন্য আবেদন করেন। এরপর আয়োজক কমিটির বিভিন্ন শর্ত পূরণ করার পর আজ এ সদস্য পদ চূড়ান্ত হল।

বাংলাদেশের শিক্ষার্থীদের এই নতুন সুযোগ কাজে লাগানোর আহবান জানিয়ে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, এই স্বীকৃতি আমাদের শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানে গড়ে ওঠার ক্ষেত্রে সহায়তা করবে। চতুর্থ শিল্প বিপ্লবের মোকাবেলায় রোবটিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগডেটা ইত্যাদি বিষয় সরকার থেকে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে।

তিনি আরো বলেন, ইতোমধ‍্যে তথ্যপ্রযুক্তি বিভাগের উদ্যোগে বুয়েটে রোবটিক্স সেন্টারসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে রোবটিক্স ল্যাব তৈরিতে সহায়তা করা হয়েছে। আশা করছি গণিত অলিম্পিয়াড, প্রোগ্রামিং প্রতিযোগিতাসহ বিভিন্ন বিষয়ের অলিম্পিয়াডের মতো রোবট অলিম্পিয়াডেও আমাদের শিক্ষার্থীরা তাদের মেধার প্রকাশ দেখাতে পারবে।

বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান টেকশহর ডটকমকে বলেন, আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বেশ কয়েকটি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এবার বাংলাদেশে সব বিভাগে অংশগ্রহণ করা সম্ভব হবে না। তাই ৪ থেকে ৬টি বিভাগে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশ্রগহণের পরিকল্পনা চলছে।

তিনি আরো বলেন, চলতি বছর থেকে দেশে জাতীয় ভিত্তিতে রোবট অলিম্পিয়াডের আয়োজন করা হবে। সেখানে জয়ীরা এ বছরের ডিসেম্বর মাসে ফিলিপিনের রাজধানী ম্যানিলাতে অনুষ্ঠিতব‍্য ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের সুযোগ পাবে।

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন