কলেজ শিক্ষার্থীদের রোবটিক্স প্রতিযোগিতা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কলেজ শিক্ষার্থীদের জন্য বুধবার থেকে শুরু হচ্ছে রোবটিক্স প্রতিযোগিতা।  দুই দিনের প্রতিযোগিতায় বিজয়ী দল পাবেন এক লাখ টাকার পুরস্কার।

ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) অনুষ্ঠিত হবে আয়োজনটি।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), জাপান দূতাবাস, জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশন (জেইটিআরও) ও তথ্যপ্রযুক্তি বিভাগের সহযোগিতায় জাপানের এডুকেশন টেকনোলোজি কোম্পানি ভেনচুরাস  প্রতিযোগিতাটির আয়োজন করছে।

রোববার ঢাকার কারওয়ান বাজারে বিএসআইসি ভবনে আরটিভির কনফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিযোগিতাটি সম্পর্কে তুলে ধরেন ভেনচুরাস লিমিটেডের সিইও ইউরিকো উয়েদা।

ইউরিকো উয়েদা বলেন, বাংলাদেশে রোবটিক্স নিয়ে বিভিন্ন আয়োজন বিশ্ববিদ্যালয় পর্যায়ে বেশি হয়ে থাকে। কলেজ জীবন থেকেই যেন শিক্ষার্থীরা রোবট সম্পর্কে জানতে পারে সেই লক্ষ‍্যেই এই প্রতিযোগিতা।

তিনি আরো বলেন, প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে কলেজের শিক্ষার্থীরা আইটি, গণিত, বিজ্ঞান সম্পর্কিত বিভিন্ন ধরণের দক্ষতা ও অভিজ্ঞতা অর্জন করতে পারবে। রোবটিক্স খাতে কাজের নানা পরামর্শ মিলবে এই আয়োজনে।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক আবু সাফিন মোহাম্মদ মাহদী জামিল টেকশহর ডটকমকে বলেন,  প্রতিযোগিতায় কলেজ শিক্ষার্থীরা তথ‍্যপ্রযুক্তি ও রোবটিক্স সম্পর্কে হাতে কলমে শিক্ষা পাবেন। প্রথমবারের মত এমন আয়োজন হওয়ায় ১১টি কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করছে। আগামীতে এই সংখ‍্যা আরো বৃদ্ধি পাবে।

প্রতিযোগিতার ক্যারিয়ার সেমিনার, প্যানেল ডিসকাশন, কোডিং ও রোবটিক্স নিয়ে থাকবে নানা কর্মশালা। এতে হাজারের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করবে বলে প্রত্যাশা করছে আয়োজকরা।

প্রতিযোগিতায় দ্বিতীয় বিজয়ী দল পাবে জাপান অ্যাম্বাসেডর মেডেল এবং তৃতীয় দল পাবে জিপি অ্যাক্সেলারেটরে যুক্ত হওয়ার সুযোগ।

রোবটিক্স প্রতিযোগিতায় দেশের ১৫টি কলেজকে আমন্ত্রণ জানালো হলেও অংশগ্রহণ করছে ১১টি কলেজ। কলেজগুলো হলো- নটর ডেম কলেজ, ভিকারুননিসা নূন কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, বি এ এফ শাহীন কলেজ, এসওএস হারমানমেইনার কলেজ, ট্রাস্ট কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, সেইন্ট জোসেফ কলেজ, চিটাগং গ্রামার স্কুল এবং সরকারি বিজ্ঞান কলেজ।

রোবটিক্স প্রতিযোগিতাটি শেষ হবে বৃহস্পতিবার। আয়োজনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন  ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন