Techno Header Top and Before feature image

শাওমি এ১ থেকে সবচেয়ে বেশি রেডিয়েশন নির্গত হয়

radiation-techshohor
টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রতিদিনই চলার পথে স্মার্টফোন আমাদের নিত্য সঙ্গী। সারাদিন ফোনটি প্যান্টের পকেটে বা হাতে থাকে। আবার রাতেও ফোনটি আমরা মাথার কাছে রেখেই ঘুমাই। তবে এই অভ্যাসগুলোর কারণে বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকিতে পড়ার আশঙ্কা রয়েছে । এ বিষয়ে  নির্দিষ্ট কোনো তথ্য কেউ দিতে না পারলেও সবার মনেই এ নিয়ে শঙ্কা রয়েছে।
কোন স্মার্টফোন থেকে কতো পরিমাণে রেডিয়েশন নির্গত হচ্ছে সেবিষয়ে সম্প্রতি একটি তালিকা প্রকাশ করেছে জার্মান সংস্থা ব্লু অ্যাঞ্জেল। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তালিকায় থাকা ১৬ টি ফোনের মধ্যে ১০ টি ফোনই চীনের তৈরি। তালিকায় হুয়াওয়ের ছয়টি ফোনের নাম রয়েছে। এর পাশাপাশি তালিকটিতে অাইফোন ৭, আইফোন ৭ প্লাস ও আইফোন ৮ এর নামও রয়েছে।
phones-emitting-radiation-techshohor
 তালিকায় অনুযায়ী, সবচেয়ে বেশি রেডিয়েশন নির্গত হওয়া ফোনটি হচ্ছে শাওমি এ১। ফোনটি থেকে রেডিয়েশন নির্গত হওয়ার পরিমাণ প্রতি কিলোগ্রামে ১ দশমিক ৭৫ ওয়াট। দ্বিতীয় স্থানে রয়েছে ওয়ানপ্লাস ফাইভটি। তৃতীয় স্থানে আছে হুয়াওয়ে মেট ৯।তালিকার চতুর্থ নম্বরে রয়েছে নকিয়া লুমিয়া ৬৩০। পাঁচ থেকে আট নম্বর পর্যন্ত রয়েছে হুয়াওয়ে পি৯ প্লাস, হুয়াওয়ে জিএক্স৮, হুয়াওয়ে পি৯ ও হুয়াওয়ে নোভা প্লাস। নয় নম্বরে আছে ওয়ানপ্লাস ফাইভ। তালিকার ১০ নম্বরে আছে হুয়াওয়ে পি৯ লাইট।
স্ট্যাটিস্টা অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন