চলতি বছরের ভিআর ট্রেন্ড

VR-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) দুনিয়ার সঙ্গে এখনও অনেকে পরিচিত নন। ভিআর প্রযুক্তির অগ্রগতি এখনো প্রাথমিক পর্যায় আছে। তবে এতে ফিচারে বাড়ার সঙ্গে সঙ্গে ব্যবহারকারীর সংখ্যাও বৃদ্ধি পাবে।

২০১৪ সালেও যেখানে ভিআর ব্যবহারকারীর সংখ্যা ছিলো দুই লাখ, সেখানে গত বছর এই সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৯০ মিলিয়নে। ধারণা করা হচ্ছে, চলতি বছর এই সংখ্যা দ্বিগুণ হয়ে দাঁড়াবে ১৭১ মিলিয়ন। এতে ভিআর ইন্ডাস্ট্রির বাজার হবে পাঁচ দশমিক ৫৭ বিলিয়নের। এ বছর ভিআর ইন্ডাস্ট্রির ট্রেন্ডগুলো কি হবে তা নিয়েই থাকছে আজকের ফিচার।

৩৬০ ডিগ্রি ভিআর ভিডিও

গবেষণা প্রতিষ্ঠান অমনিবার্টের দেওয়া তথ্য অনুযায়ী, গত বছর ৩৬০ ডিগ্রি ভিডিওর প্রতি মানুষের আগ্রহ বেশি ছিলো। ক্লিক , ভিডিও দেখার সময় হিসাব করে এই তথ্য পেয়েছে প্রতিষ্ঠানটি। গত বছর বিশ্বের নামি দামি প্রতিষ্ঠানগুলো যেমন নাসা, মাইক্রোসফট, আইবিএম, হোন্ডা ও ফোর্ডও ৩৬০ ডিগ্রি ভিআর ভিডিও বানিয়েছে।

 বিজ্ঞাপনের আধিক্য

ভিআর জনপ্রিয় করার জন্য দিন দিন বিজ্ঞপনের সংখ্যা বাড়াবে নির্মাতা প্রতিষ্ঠানগুলো। এতে ভিআর ইন্ডাস্ট্রির পরিধি আরও বাড়বে।

ডেভেলপার বাড়বে

ভিআর প্রযুক্তির উন্নতি ঘটাতে ভিআর কনটেন্ট নির্মাতাদের চাহিদা বেশ বৃদ্ধি পাবে।ভিআর ডেভেলপারদের দক্ষতা বৃদ্ধিতে গুগল আর্থিক সহায়তারও ঘোষণা দেয়।

আরও বাস্তব

ভার্চুয়াল জগৎকে আরও জীবন্ত করে তুলবে ভিআর প্রযুক্তির উন্নতি। চলতি বছরে এতে যোগ হচ্ছে ৩৬০ ডিগ্রি অডিও ক্যাপচারিং সুবিধা। এর ৮ টি মাইক্রোফনের মাধ্যমে চারিদিক থেকে সাউন্ড শোনা যাবে। ভিআর কনটেন্ট দেখার সময় গন্ধ ও চামড়া স্পর্শ করার অনুভূতিও পাওয়া যাবে। এতে ভিআর দেখার অভিজ্ঞতা আরও জীবন্ত হয়ে উঠবে।

দাম কমবে

গত বছর এইচটিসি ও অকুলাস ভিআরের দাম দুইশ’ ডলার পর্যন্ত কমিয়েছে।  ভিআরকে জনপ্রিয় তোলার ক্ষেত্রে দাম কোমানো ছাড়া কোম্পানিগুলোর কোনো গতি নেই। তাই চলতি বছরও উল্লেখযোগ্য হারে কমতে পারে ভিআর পণ্যের দাম।

দ্য নেক্সট ওয়েব অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন