ফিটনেস সেবা আনছে ফেইসবুক

moves-facebook-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফিটনেস মোবাইল অ্যাপ নির্মাতা প্রোটোজিও কিনেছে শীর্ষ সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেইসবুক। তবে কি পরিমাণ অর্থের বিনিময়ে প্রোটোজিও কেনা হয়েছে সেটি সম্পর্কে কিছু জানায়নি ফেইসবুক।

দুই বছর বয়সী হেলসিংকি কোম্পানি প্রোটোজিও’র তৈরি মুভস অ্যাপ ব্যবহারকারীদের দৈনন্দিন হাটা-চলার ভিত্তিতে কি পরিমাণ ক্যালরি ক্ষয় হয়েছে সেটি পরিমাপ করে।

moves-facebook-TechShohor

এ বিষয়ে ফেইসবুকের একজন মুখপাত্র বলেন, প্রোটোজিওতে বর্তমানে প্রায় ১০ জন কর্মকর্তা রয়েছেন। সম্প্রতি বড় ধরণের যেসব প্রতিষ্ঠান কেনা হয়েছে, অর্থের ভিত্তিতে তার কাছাকাছি নেই এটি।

এবছরের ফেব্রুয়ারিতে ১৯ বিলিয়ন ডলারের বিনিময়ে মোবাইল মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ ও ২.৩ বিলিয়ন ডলারে ভার্চুয়াল হেডসেট নির্মাতা ওকুলাস ভিআর কেনে ফেইসবুক।

ফিটনেস ট্রাকিং বর্তমানে ছোট-বড় টেকনোলজি কোম্পানিকে আকর্ষণ করছে। উদাহরণস্বরুপ ফিটবিট এবং জাওবোন ইলেকট্রনিক ব্রেসলেট বিক্রি করছে, যা ব্যবহারকারীর দৈনন্দিন কাজ পর্যবেক্ষণ করে।

গত মার্চে গুগল তাদের স্মার্টওয়াচের জন্য অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বিশেষ সংস্করণের ঘোষনা দেয়। এতে ফিটনেস সম্পর্কিত বিভিন্ন সেন্সর থাকবে, যা ব্যবহারকারীর হৃদস্পন্দন ও ব্যায়ামের নানা বিষয় পরিমাপ করবে।

মুভস অ্যাপের মাধ্যমে কোনো প্রকার পরিধানযোগ্য কম্পিউটিং হার্ডওয়্যার তৈরি ছাড়াই ফিটনেস সেবার বাজারে প্রবেশ করতে পারবে ফেইসবুক। এটি হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের মতোই আলাদা কোম্পানি হিসেবে কাজ করবে বলে জানান ফেইসবুকের ঐ মুখপাত্র।

ইতিমধ্যেই প্রোটোজিও’র ডিজাইনার সিইও স্যামপো কারজালাইনেন গত সপ্তাহ থেকে ফেইসবুকের মেনলো পার্ক হেডকোয়ার্টারে কাজ করা শুরু করেছেন।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুহিন মাহমুদ

*

*

আরও পড়ুন