সাইবার হামলার পরও নিরাপত্তা কৌশল বদলায় না ৪৬% প্রতিষ্ঠান

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে বেড়ে গেছে সাইবার হামলার পরিমাণ। তবে এর পরও হামলার শিকার অন্তত ৪৬ শতাংশ প্রতিষ্ঠান তাদের নিরাপত্তা কৌশল বদলাতে ব্যর্থ হয়েছে।

মূলত এমন হামলা থেকে শিক্ষা না নিয়ে নিষ্ক্রিয় থাকায় এই হামলার পরিমাণ এবং ভয়াবহতা বেড়েছে। ‘সাইবারআর্ক গ্লোবাল অ্যাডভান্সড থ্রেট ল্যান্ডস্কেপ রিপোর্ট ২০১৮’ নামের এক প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরা হয়েছে।

জরিপে অংশ নেয়া তথ্যপ্রযুক্তি নিরাপত্তা কর্মকর্তাদের তথ্যমতে, বিশেষ অ্যাকাউন্ট সুরক্ষা কৌশলের মাধ্যমে প্রাথমিক সাইবার নিরাপত্তা কার্যকম শুরু করা যায়।

cyber-hacking-techshohhor

বর্তমানে যে ধরনের সাইবার হামলা বেশি হচ্ছে, তার মধ্যে ফিশিং ৫৬ শতাংশ ও র‍্যানসমওয়্যার বা ক্ষতিকর ম্যালওয়্যার ছড়িয়ে ৪৮ শতাংশ। এ ছাড়া অনিরাপদ অ্যাকাউন্ট ব্যবহারের কারণে ৪২ শতাংশ এবং অনিরাপদ ক্লাউডে ডাটা সংরক্ষণের কারণে ৪১ শতাংশ হামলার শিকার হচ্ছে।

তবে একবার হামলার শিকার হবার পরও অনেক প্রতিষ্ঠান তাদের নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানোর মতো কোনো কাজ করেনি। ফলে তারা হামলায় আবারও ক্ষতির সম্মুখীন হয়েছে এমন দেখা গেছে।

৮৯ শতাংশ আইটি প্রফেশনাল মনে করেন, এজন্য তথ্যপ্রযুক্তির অবকাঠামো এবং তথ্যের নিরাপত্তা এখনো অতোটা সুস্পষ্ট চোখে পড়ে না। ফলে এক ধরনের নিরাপত্তা ঝুঁকি থেকেই যায়।

বিষয়টি নিয়ে বিশ্লেষকদের অনেকেই বলছেন, দিন দিন হামলার যে ভয়াবহতা বাড়ছে তা ঠেকাতে প্রাতিষ্ঠানকি তো অবশ্যই, ব্যক্তি পর্যায়ে খুব বেশি সচেতনতা দরকার। এজন্য প্রতিবার প্রাতিষ্ঠানকি বৈঠকে সাইবার নিরাপত্তা নিয়ে এজেন্ডা থাকা উচিত। আর নিয়মিন এই নিরাপত্তা হালনাগাদ করতে হবে।

আইএএনএস অবলম্বনে

১ টি মতামত

  1. Pingback: সাইবার হামলার পরও নিরাপত্তা কৌশল বদলায় না ৪৬% প্রতিষ্ঠান - খবর, সাস্থ,রূপচর্চা,মোবাইল টিপস,ভিডিও

*

*

আরও পড়ুন