ম্যাকবুক এয়ারের দাম কমাচ্ছে অ্যাপল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ম্যাকবুক এয়ারের দাম কমানোর পরিকল্পনা করেছে অ্যাপল। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক থেকে ১৩ ইঞ্চির ম্যাকবুক এয়ারের দাম কমিয়ে সহজলভ্য করতে চায় প্রতিষ্ঠানটি।

অ্যাপল ২০১৮ সালের দ্বিতীয় প্রান্তিকে নতুন একটি ম্যাকবুক এয়ার বাজারে ছাড়তে যাচ্ছে যার দাম ‘কম’ হবে। আমাদের এই বিষয়টিতে আগেই নজর দেওয়া উচিত ছিল বলে শনিবার অ্যাপলের বিশ্লেষক মিং চি কুহকে কেজিআই সিকিউরিটিজ উদ্ধৃত করেছে।

অ্যাপলের ওই বিশ্লেষক এবং বিশেষজ্ঞ বলেছেন, স্বল্প দামের ম্যাকবুক এয়ারের এই সংস্করণ চলতি বছরে ম্যাকবুকের সরবরাহ অন্তত ১০ থেকে ১৫ শতাংশ বাড়িয়ে দেবে।
 
২০০৮ সালে অ্যাপলের প্রধান নির্বাহী স্টিভ জবস সান ফ্রান্সিসকোতে ম্যাকওয়ার্ল্ড এক্সপোতে প্রথম ম্যাকবুক এয়ার উন্মোচন করা হয়। এরপর ২০১৫ সাল পর্যন্ত এটিকে আর আপডেট করা হয়নি। পরে অ্যাপল শুধু ১২ ইঞ্চির ম্যাকবুক এবং ম্যাকবুক প্রো এর দিকে নজর দিয়েছে।
তবে ১৩ ইঞ্চির ম্যাকবুক এয়ার কলেজের শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে রয়েছে। যা এখন ৯৯৯ ডলারে বিক্রি হচ্ছে। যেটা ১২৮ জিবির পিসিআইই ভিত্তিক স্টোরেজ সংস্করণ। এ ছাড়াও এতে রয়েছে ১.৮ গিগাহার্জ ডুয়াল কোর আই৫ প্রসেসর এবং ৮ জিবি এলপিডিডিআর৩ র‍‍্যাম।
ডিভাইসটির একটি সামান্যতম আপডেট আসে ২০১৭ সালের জুনে ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার্স কনফারেন্সে। যেখানে এরা গতিশীল প্রসেসর এবং ৮ জিবি র‍্যাম ডিফল্ট হিসেবে দেওয়া হয়।
কুহ কেজিআইকে বলেন, এর মাধ্যমে একটা ইতিবাচক পরিবর্তন আসবে শিপমেন্টে। এ ছাড়াও বছরের মাঝামাঝির দিকে এয়ারপড এবং এর একটি রিফারবিশড মডেল আসতে পারে। যা বছরে বছরে এর প্রবৃদ্ধি করছে বলে জানায়।
একই সঙ্গে এই বছরেই এন্ট্রি লেবেলের ৬.১ ইঞ্চির আইফোনও আসবে বলে জানান কুহ।
আইএএনএস অবলম্বনে ইমরান হোসেন মিলন

১ টি মতামত

  1. Pingback: ম্যাকবুক এয়ারের দাম কমাচ্ছে অ্যাপল – টেক শহর - খবর, সাস্থ,রূপচর্চা,মোবাইল টিপস,ভিডিও টিউটোরিয়াল,ড

*

*