Header Top

পে পার ইউজ ইন্টারনেটে ‘৫ টাকার’ নির্দেশনা কার্যকর হয়নি

internet-freedom_Tech Shohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পে পার ইউজ ইন্টারনেটে ৫ টাকার বেশি না কাটার নির্দেশনা মানছে না অপারেটরগুলো। এ ধরনের নির্দেশনা কার্যকরের আগে বিটিআরসির সঙ্গে আলোচনা চায় তারা।

ইতোমধ্যে এই নির্দেশনা স্থগিত করাসহ আলোচনার করার প্রস্তাব দিয়ে বিটিআরসিকে চিঠি দিয়েছে মোবাইল ফোন অপারেটরগুলোর সংগঠন অ্যামটব। বৃহস্পতিবার এই চিঠি দেয় তারা।

এর আগে সোমবার এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে অপারেটরগুলোকে পাঠিয়েছিল বিটিআরসি। এতে ১ মার্চ হতে কার্যকর করার কথা বলা আছে ।

সেখানে বলা হয়. ইন্টারনেট প্যাকেজের ডেটা বা মেয়াদ ফুরালে গ্রাহকের সম্মতি ছাড়া ‘পে পার ইউজ’ পলিসিতে ৫ টাকার বেশি চার্জ করতে পারবে না মোবাইল ফোন অপারেটরগুলো।

কিন্তু শনিবার পর্যন্ত এই নির্দেশনা কার্যকর করেনি কোনো অপারেটর।

বর্তমানে যেমন গ্রাহকের কোনো ইন্টারনেট প্যাকেজে মেয়াদ আছে কিন্তু ডেটা শেষ হয়ে গেছে তখন ওই গ্রাহকের অন্য কোনো প্যাকেজ না থাকলে ‘পে পার ইউজ’ পলিসিতে প্রতি ১০ কেবি ডেটা ০ দশমিক ০১ টাকা করে কাটা হয়। আর ডেটা ও মেয়াদ দুটিই শেষ হয়ে গেলে এই হার হয় ০ দশমিক ০২ টাকা। চার্জের সঙ্গে যুক্ত হয় ভ্যাট।

প্রি-পেইড গ্রাহকের ক্ষেত্রে এভাবে ভ্যাট ও অন্যান্য চার্জ ছাড়াই ২০০ টাকা চার্জ করার পর এটি থামতো। আর টাকা কেটে নেয়ার পর ব্যবহারকারীদের এসএমএসের মাধ্যমে জানানো হত।

পে পার ইউজের এই চার্জের হিসাবটি রবির।

গ্রামীণফোনের ক্ষেত্রে এটি প্রতি এমবি ১ টাকা ২২ পয়সা ভ্যাট ও অন্যান্য চার্জসহ। যা সর্বোর্চ্চ ২৪৪ টাকা পর্যন্ত হয় সব চার্জসসহ।

এই হিসাব অপারেটরভেদে বিভিন্ন রকম রয়েছে।

আল-আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন