'পরিবেশ পেলে প্রযুক্তি খাতে নারীরা আরো এগোবে'

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের মোট জনসংখ‍্যার অর্ধেক নারী। নারীদের ছাড়া বাংলাদেশ এগিয়ে যেতে পারবে না। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে প্রযুক্তির উন্নয়ন হচ্ছে। প্রয়োজনীয় সহায়তা ও সুন্দর পরিবেশ পেলে এই খাতে নারীরা আরো এগিয়ে যাবে, বলেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান।

ঢাকার কাকরাইলে শনিবার দিনব্যাপী শুরু হওয়া ‘ উইমেন টেক এক্সপো ২০১৮’ আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব‍্যে এ কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর কল্পনা নয়। আমরা অনেক এগিয়েছি। নতুন প্রজন্মকে শুধু বলতে চাই তোমাদের অনেক কিছু করার আছে। দেশ তৈরি হয়েছে, এখন তোমাদের কাজে মনোযোগী হতে হবে। টেকনোলজি এগিয়েছে, আমরা অন্যদের থেকে পিছিয়ে নেই।  শুধু ছেলেরা নয়, নারীরা এগিয়ে যাচ্ছে এবং ভবিষ্যতে আরো এগিয়ে যাবে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দিন ব‍্যাপী  উইমেন টেক এক্সপো-২০১৮ এর আয়োজন করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও বাংলাদেশ উইমেন ইন আইটি (বিডব্লিউআইটি)। এতে দেশের বিভিন্ন স্থান থেকে প্রযুক্তির মাধ্যমে কাজ করা ৩৫ নারী উদ্যোক্তা অংশ নিয়েছেন।

অনুষ্ঠানে বাংলাদেশ উইমেন ইন আইটির (বিডাব্লিউআইটি) সভাপতি, সফটওয়্যার কোম্পানি দোহাটেক নিউ মিডিয়ার প্রতিষ্ঠাতা ও জনতা ব্যাংকের চেয়ারপারসন লুনা শামসুদ্দোহা বলেন, প্রযুক্তি খাতে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে পারলে দেশ আরো এগিয়ে যাবে। সময়ের সঙ্গে পাল্লা প্রযুক্তি নিয়ে নারীদের মাঝে সচেতনা ও আগ্রহ তৈরি হচ্ছে। এভাবে চলতে থাকলে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে নারীরাও ব্যাপক এগিয়ে যাবে। নারীদের সুযোগকে কাজে লাগাতে হবে। তাহলে মিলবে সফলতা।

বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, এই ধরনের আয়োজনে নারী উদ্যোক্তারা তাদের ব‍্যবসা প্রতিষ্ঠানের প্রচারের সুযোগ পাচ্ছেন। এ ছাড়া এক্সপোতে চ্যালেঞ্জ ও সম্ভাবনা, উদ্যোগের প্রসারে ডিজিটাল মার্কেটিং এবং নারী কারিগরী উদ্যোগের তিনকাল শীর্ষক তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে। এতে নারীরা নানা পরামর্শ ও দিক নির্দেশনা পাবেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিডিওএসএনের সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স বিভাগের প্রধান ড. লাফিফা জামাল, বিডিভেঞ্চার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, ব্র্যাক ব্যাংকের ডিপোজিট, এনএফবি ও রিটেইল ব্যাংকিংয়ের প্রধান সারাহ আনামসহ আরো অনেকে।

আয়োজনে পৃষ্ঠপোষকতায় রয়েছে আইপে এবং বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন। সহযোগী হিসেবে রয়েছে জাগো নিউজ, এটিএন নিউজ, ল’ফতো ও চাকরি খুঁজব না, চাকরি দেব।

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন