পেওনিয়ারে টাকা পাঠাবে না ফ্রিল্যান্সার ডটকম

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে জনপ্রিয় আউটসোর্সিং মার্কেটপ্লেস ফ্রিল্যান্সার ডটকম এখন থেকে আর অনলাইন পেমেন্ট মাধ্যম পেওনিয়ারের মাধ্যমে ফ্রিল্যান্সারদের পারিশ্রমিক দেবে না।

বৃহস্পতিবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর করতে শুরু করেছে ফ্রিল্যান্সার ডটকম।

দেশের ফ্রিল্যান্সারদের অধিকাংশই কাজ করেন ফ্রিল্যান্সার ডটকমের মাধ্যমে। অস্ট্রেলিয়া ভিত্তিক মার্কেটপ্লেসটি তাদের সাইটে এক বিজ্ঞপ্তি দিয়ে পেওনিয়ারের মাধ্যমে পারিশ্রমিক না দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে।

Techshohor Youtube

আরও পড়ুন ঃ ফ্রিল্যান্সিংয়ে নারীরা বৈষম্যের শিকার

freelancers-TechShohor

মার্কেটপ্লেসটিতে বর্তমানে ২৪৭ দেশের দুই কোটি ৭০ লাখের বেশি নিবন্ধিত ফ্রিল্যান্সার ও বায়ার রয়েছেন। যার মধ্যে বাংলাদেশ থেকেই অন্তত ৫ লাখ ৪০ হাজার নিবন্ধিত ফ্রিল্যান্সার রয়েছেন।

অনেক দেশের ফ্রিল্যান্সাররাই তাদের কাজের পারিশ্রমিক জনপ্রিয় অনলাইন পেমেন্ট মাধ্যম পেপ্যালে আনতে পারে। কিন্তু বাংলাদেশে এখনো পেপ্যাল চালু না হওয়ায় পেওনিয়ারের মাধ্যমেই অধিকাংশ ফ্রিল্যান্সার তাদের অর্জিত অর্থ দেশে আনেন। এমন একটি সিদ্ধান্ত নেওয়ায় কিছুটা বেকায়দায় পড়বেন তারা।

রইচ আহমেদ নামের এক ফ্রিল্যান্সার টেকশহরডটকমকে বলেন, পেপ্যাল না থাকায় পেওনিয়ারের মাধ্যমে আমরা লেনদেন করতাম। তবে এটা বন্ধ হয়ে যাওয়ায় কিছুটা হলেও বিপাকে পড়তে হবে আমাদের। কারণ ব্যাংকের মাধ্যমে টাকা আনা সময় সাপেক্ষ এবং হয়রানির শিকার হতে হয়। তবে এটা ফ্রিল্যান্সারের সাময়িক সিদ্ধান্তও হতে পারে।

দীর্ঘদিন ধরে আউটসোর্সিং কাজের সঙ্গে যুক্ত অ্যাপবাজারের প্রধান নির্বাহী শফিউল আলম বিপ্লব বলেন, ফ্রিল্যান্সিংয়ের টাকা তোলার জন্য পেয়নিয়ার কার্ডের বদলে বাংলাদেশকে যুক্ত করা হয়েছে এক্সপ্রেস ব‍্যাংক ট্রান্সফার নামক সার্ভিসের সংক্ষিপ্ত তালিকায়। যার ফলে সরাসরি ব্যাংক এ টাকা জমা হবে এবং ফ্রিল্যান্সার রা ভালো ডলার রেট পাবে।
তবে দ্রুত এবং ঝামেলাহীন লেনদেনে পেওনিয়ার অনেক হেল্পফুল ফ্রিল্যান্সারদের কাছে। তবে বাংলাদেশ সরকারের বিষয়টি নিয়ে এখনি একটা পদক্ষেপ নেওয়া উচিত। তাহলে বিষয়গুলো আরো সহজ হবে বলে জানান তিনি। 
পেওনিয়ার বাংলাদেশ ব্র্যান্ড অ্যাম্বাসেডর শোয়েব মোহাম্মদ তিনি টেকশহরডটকমকে জানান, বিষয়টি সমাধানে কাজ করছে পেওনিয়ার কর্তৃপক্ষ।

ইমরান হোসেন মিলন

আরও পড়ুন ঃ

পেপ্যাল নিয়ে সমালোচনার জবাব দিলেন জয়

এই ‘পেপ্যাল’ সেই পেপ্যাল নয়

*

*

আরও পড়ুন