Header Top

কৃষকদের জন্য নতুন ই-সেবা চালু

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সারাদেশে ই-কৃষি সেবা ছড়িয়ে দিতে নতুন দুটি ডিজিটাল প্লাটফর্ম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার গণভবন হতে ভিডিও কনফোরেন্সের মাধ্যমে কৃষি বাতায়ন এবং কৃষক বন্ধু ফোন সেবার উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনকালে প্রধানমন্ত্রী জানান, ‘এই সেবার মাধ্যমে দেশের মানুষ কৃষি বিষয়ক সকল ধরনের তথ্য পাবে। কোনো সমস্যা হলে তা সঙ্গে সঙ্গে সমাধান করতে পারবে। মোবাইল ফোনের মাধ্যমে ৩৩৩১ নম্বরে ফোন করে যেকোনো একজন কৃষক আমাদের কৃষি কর্মকর্তার কাছ থেকে তথ্য নিতে পারবেন।’

মাঠ পর্যায়ের কৃষি সম্প্রসারণ কর্মীর সঙ্গে কৃষকরা সার্বক্ষণিক যোগাযোগ, কৃষি গবেষণার সাথে মাঠ পর্যায়ের সংযোগ , কৃষি তথ্যভিত্তিক জ্ঞানভান্ডার করা এবং মাঠ পর্যায় হতে কেন্দ্র পর্যন্ত বিবিধ রিপোর্ট আদানে এই বাতায়ন কার্যকর ভূমিকা রাখবে ।

এছাড়া কৃষক বন্ধু ফোন সেবায় ৩৩৩১ নম্বরে ফোন করে কৃষক নিকটস্থ উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তার সাথে স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত হতে পারবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) করিব বিন আনোয়ার-এর সঞ্চালনায় এই ভিডিও কনফারেন্স সরাসরি ৫টি জেলার সঙ্গে সংযুক্ত ছিল। আর এটি প্রচারিত হয় ৬৪টি জেলার ৫৬০টি উপজেলাতেই।

কৃষি কর্মকর্তাদের যাতে একই প্রশ্নের উত্তর বার বার বলতে না হয় তাই কমন প্রশ্নগুলোর উত্তর সম্বলিত রেকর্ডার চালু করতে পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

অনগ্রসর কৃষকদের জন্য ‘সাথী’ নামে একটি অ্যাপ চালুর কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, শুধু মোবাইল ফোনে কথা বলে নয়, অনলাইনে এবং আমাদের স্থাপিত ডিজিটাল সেন্টার এবং কৃষকদের জন্য চালু করা অ্যাপ থেকে সবরকম তথ্য তাঁরা পেতে পারেন।

‘আর এর ফলে কৃষকরা উৎপাদিত পণ্যের বাজারদর জানতে পারবে তাই কেউ আর কৃষকদের ঠকাতে পারবে না। আজ থেকে এই ডিজিটাল পদ্ধতির মাধ্যমে কৃষকদের শুধু সেবা দেওয়া নয়, পাশাপাশি আমার দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধি করে, খাদ্য পুষ্টি নিশ্চিত করে আমাদের দেশের মানুষের জীবনকে আমরা উন্নত করতে চাই।’

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী।

আল-আমীন দেওয়ান

১ টি মতামত

*

*

আরও পড়ুন