'সেবা' যাচ্ছে দক্ষিণ এশিয়ার তিন দেশে

sheba-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দক্ষিণ এশিয়ার তিন দেশে নিজেদের কর্মকাণ্ডের পরিধি বাড়াচ্ছে দেশিও স্টার্টআপ সেবা ডট এক্সওয়াইজেড।

বাসাবাড়ির সবধরনের কাজের অনলাইন অর্ডার প্লাটফর্ম সেবা তাদের কর্মকাণ্ডকে এবার মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং মিয়ানমারে নিয়ে যাচ্ছে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি দেশ তিনটিতে কাজ করতে চুক্তিও স্বাক্ষর করেছে।

শুধু তাই নয়, দেশ তিনটিতে পরীক্ষামূলকভাবে কাজ শুরুও করেছে সেবা। তিন দেশেই স্থানীয় তিন প্রতিষ্ঠানের সঙ্গে মিলে সেবা ডট এক্সওয়াইজেড নামেই কর্মকাণ্ড পরিচালনা করবে প্রতিষ্ঠানটি।

sheba-techshohor

সেবা ডট এক্সওয়াাইজেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আদনান ইমতিয়াজ টেকশহরডটকমকে বলেন, আমরা প্রথমে এই তিন দেশে বাজার খুঁজেছি। এরপর সেগুলো নিয়ে স্টাডি করেছি। কারণ, বাজার না বুঝে সেখানে কাজ করা তো সম্ভব না।

তিনি বলেন, আমাদের দেশে যেমন ক্যাশ অন ডেলিভারি সিস্টেম, সেসব দেশে তা নেই বললেই চলে। সবই অনলাইন পেমেন্ট। ফলে এক মাসের বেশি সময় নিয়ে তিনটি দেশের বাজারে আমরা সেবাকে কিভাবে কাজ করানো যায় তা নিয়ে লেগে আছি। এবার পরীক্ষামূলক কাজ শুরু হয়েছে।

যেহেতু আমরা স্বতন্ত্রভাবে দেশগুলোতে যেতে পারছি না। তাই সে দেশগুলোর স্থানীয় প্রতিষ্ঠানের সঙ্গে মিলেই যেতে হচ্ছে। তবে আমরা দেশ তিনটিতে সেবা ডট এক্সওয়াইজেড নামেই কার্যক্রম পরিচালনা করবো।

ওয়েব এবং মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে দেশীয় এই স্টার্টআপটি ঢাকার অভ্যন্তরে বাসাবাড়ির প্রতিদিনকার কাজকর্ম করে দেয়।

ঢাকার বাইরে প্রাথমিকভাবে প্রতিষ্ঠানটি মালয়েশিয়ার কুয়ালালামপুর এবং জার্কাতায় ফ্র্যাঞ্চাইজির অবকাঠামো স্থাপনের জন্য এক মিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করবে বলে জানান আদনান।

এ পর্যন্ত কোম্পানিটি বিভিন্ন বিনিয়োগকারীর কাছ থেকে প্রায় এক মিলিয়ন ডলার আয় করেছে। একই সঙ্গে তথ্যপ্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্প থেকে বিনিয়োগের আশ্বাস পেয়েছে।

দেশে এবং বিদেশে প্রতিষ্ঠানটির কর্মকাণ্ড পরিচালনার জন্য আরো অন্তত দুই মিলিয়ন ডলার প্রয়োজন। এজন্য সরকারের তরফ থেকে বিনিয়োগ পাওয়ার আশা করছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী আদনান ইমতিয়াজ।

ইমরান হোসেন মিলন

*

*