Header Top

মানুষের চাকরি হারানোর কারণ হবে না এআই

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের চাকরি কেড়ে নেবে না- এমন দাবি করেছেন ফেইসবুক, মাইক্রোসফটগুগলের কর্মকর্তারা।

এআইয়ের কারণে চাকরিতে বিশাল পরিবর্তন আসবে জানিয়ে তার বলছেন, এটি নতুন দিনের নতুন অর্থনীতি তৈরি করবে। আর এর জন্য এখন থেকেই প্রস্তুত হতে হবে।

জনপ্রিয় অনলাইন ফোরাম রেডিটে ফেইসবুকের এআই গবেষক ইয়ান লেকান, গুগলের পিটার নরভিগ ও মাইক্রোসফটের এরিক হরভিটজ উন্মুক্ত প্রশ্ন-উত্তর পর্বে অংশগ্রহণ করেছেন। বিভিন্ন প্রশ্নের উত্তরে তারা এসব বক্তব্য তুলে ধরেন।

‘বেশিরভাগ ক্ষেত্রে এআইর জন্য চাকরি হারাবেন না কেউ। তবে প্রতিটি কাজই এআই আরও সহজ করে তুলবে, বদলে যাবে কাজের ধরণ’ বলেছেন ফেইসবুকের ইয়ান লেকান।

আরও পড়ুন ঃ বর্ণনা শুনে ছবি আঁকল এআই!

মাইক্রোসফটের হরভিটজ বলেছেন, ‘আমি দেখতে পাচ্ছি বেশিরভাগ কাজেই এআই সাহায্যকারী হিসেবে থাকবে। চারুকলা, বিজ্ঞান গবেষণা, যে সকল ক্ষেত্রে নৈপুণ্য প্রয়োজন, এসব ক্ষেত্রে পুরো কাজটি কখনোই এআই করতে পারবে না। পাঠদান, প্রশিক্ষণ, রোগীদের সেবাদান, সমাজসেবা ও শিশুদের বড় করার মত কাজগুলো আজীবন মানুষেরই থাকবে। এমনকি আমি ধারণা করছি ভবিষ্যতে এ পেশাগুলোর ওপর জোর দেয়া ‘কেয়ারিং অর্থনীতি’ আসতে যাচ্ছে’।

‘কেয়ারিং অর্থনীতি’ কি সে প্রশ্নে তিনজনই বলেছেন, প্রচলিত একঘেয়ে ও বিপদজনক কাজ, যেমন কারখানায় জিনিসপত্র তৈরি বা খনির কাজগুলো যন্ত্র নিয়ে নেয়ার পর বেশিরভাগ মানুষের চাকরিক্ষেত্র হবে সেবাদান মুখি। এর ফলে অর্থনীতির চাকা শিক্ষক, নার্স বা শিল্পীরাই ঘোরাবেন।

‘আসলে আমরা এআই কিভাবে কাজ করবে সেটা ভুলে যাচ্ছি। এআই কাজ নিয়ে নিতে পারে, কার্যক্ষেত্র নয়। যেমন, ১৯৭৫ সালে কোনও পাইলট তার ক্যারিয়ার সম্পর্কে জিজ্ঞাসা করলে উত্তরে বলা হত, আপনি যদি টেকঅফ আর ল্যান্ডিং করতে চান তাহলে আপনার কাজ আরও অনেক বছরেও কেউ নিতে পারবে না। তবে আকাশে ভাসমান অবস্থায় যদি প্লেন চালনার দায়িত্ব নিতে চান তাহলে কম্পিউটার আর ক’দিনের মধ্যেই আপনাকে চাকরিচ্যুত করবে। এআই হয়ত প্রতিটি কার্যক্ষেত্রের কিছু কিছু কাজ নিয়ে নেবে, কিন্তু ক্ষেত্রগুলোর পুরোটাই তাদের দখলে যাবে না। তবে নিজেকে নতুন নতুন কাজের জন্য এখন থেকেই প্রস্তুত করতে হবে’ বলেছেন গুগলের নরভিগ।

দ্যা নেক্সটওয়েব অবলম্বনে এস এম তাহমিদ

আরও পড়ুন ঃ

অ্যাডোবি ফটোশপে এআই প্রযুক্তি

এআই নিয়ে জ্যাক মাও শঙ্কিত

*

*

আরও পড়ুন