Techno Header Top and Before feature image

জুমলা সম্পর্কে জানাতে সেমিনার

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : ওপেন সোর্স কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম জুমলা সম্পর্কে নতুনদের ধারণা দিতে সেমিনারের আয়োজন করেছে জুমলা ইউজার গ্রুপ ঢাকা।

আগামী শনিবার রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ইস্টার্ন ইউনিভার্সিটিতে সেমিনারটি অনুষ্ঠিত হবে।

‘ইন্ট্রোডিউসিং জুমলা টু কমিনিউটি চ‍্যাপ্টার টু’ শীর্ষক সেমিনারটি জুমলা ইউজার গ্রুপ ঢাকার দ্বিতীয় আয়োজন।

জুমলা ওপেন সোর্স কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমকে আরো বেশি মানুষের পৌঁছে দিতে এই আয়োজন করা হচ্ছে বলে জানান কোডবক্সারের প্রধান নিবার্হী সবুজ কুমার কুন্ডু।

এতে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান। কেন ওপেন সোর্স সিএমএস ব‍্যবহার করা উচিত এই সম্পর্কে বলবেন কোডরেক্সের প্রতিষ্ঠাতা লিংকন ইসলাম।

জুমলা দ্বারা কী করা যায় সেই সম্পর্কে তুলে ধরবেন জুমশেপারের সিনিয়র ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপার রিফাত আলিফ । এ ছাড়া জুমলা ব্যবহার করে ই-কমার্স সাইট তৈরি কৌশল জানাবেন রেডিয়াস থিমের প্রধান নিবার্হী মামুনুর রশীদ।

উল্লেখ্য, বেশ কিছু জনপ্রিয় সংস্থার ওয়েবসাইট জুমলা ব্যবহার করছে। এর মধ্যে উলেখযোগ্য হলো হাভার্ড বিশ্ববিদ্যালয়, লিনাক্স ফাউন্ডেশন, জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারক সংস্থা মিৎসুবিশি এবং পোর্শে।

কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) জুমলাকে ব্যবহার করে খুব সহজেই সম্পূর্ণ নিজস্ব একটি ডাইনামিক ওয়েবসাইট গড়ে তোলা সম্ভব।

এই আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান জুমশেপার, থিমএক্সপার্ট, কোডরেক্স, কোড প্যাসেঞ্জার, কোডবক্সার, রেডিয়াস থিম এবং এআরএ অ্যাডস অ্যান্ড কো।আয়োজন সম্পর্কে বিস্তারিত জানা যাবে এই ঠিকানায়।

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন