Techno Header Top and Before feature image

মোবাইলে লিখতে নতুন কিবোর্ড 'একুশে বাংলা'

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : স্মার্টফোনে সহজে ও দ্রুত বাংলা লেখার জন্য উন্মোচন হয়েছে ‘একুশে বাংলা কিবোর্ড’।

ব‍্যবহারকারীরা কোন বাংলা শব্দের প্রথম অক্ষর লিখলেই কিবোর্ডটিতে সম্ভাব্য শব্দগুলো প্রদর্শিত হবে। সেখান থেকে শব্দ নির্বাচন করে দ্রুত বাংলায় টাইপ করা যাবে এই কিবোর্ডে।

সম্প্রতি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) কিবোর্ডটির উদ্বোধন করেন শিক্ষাবিদ, প্রযুক্তিবিদ এবং লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তীর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের একটি দল এ কিবোর্ড তৈরি করেন।

আরও পড়ুন ঃ প্রিয়জনের জন্য হাতে লেখা ম্যাসেজ

স্মার্টফোনের বাংলা লিখতে গিয়ে অনেকেই ইংরেজি শব্দের ব‍্যবহার বেশি করেন। তবে এই কিবোর্ডের সাহায‍্যে ফোনের বাংলা লেখার সমাধান হবে বলে মনে করেন মুহম্মদ জাফর ইকবাল।

কিবোর্ডটির ইউজার ইন্টারফেইস ভাষা আন্দোলনকে কেন্দ্র করে বানানো হয়েছে। কিবোর্ড অ‍্যাপের ‘কি-বোর্ড সক্রিয় করুন’ অপশন থেকে কিবোর্ডটি চালু করা যাবে। অ্যাপে থাকা ‘লেখালেখি’ অপশনে ক্লিক করেও লেখা যাবে।

কিবোর্ডের আরেকটি চমৎকার ফিচার হলো সোয়াইপ। যার সাহায্যে মাত্র একটি আঙুল দিয়ে কিবোর্ড স্পর্শ করে লিখতে পারবেন ব‍্যবহারকারীরা।

এ ছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা থাকায় অ্যাপটিতে ব‍্যবহারকারীদের সম্ভাব্য শব্দগুলো সম্পর্কে পরামর্শ পাওয়া যাবে।

৪.৬ রেটিং প্রাপ্ত অ্যাপটি ইতোমধ‍্যে ৫ হাজারের অধিক ডাউনলোড হয়েছে। এই ঠিকানা থেকে বিনামূল‍্যে ডাউনলোড করে ব‍্যবহার করা যাবে কিবোর্ড অ্যাপটি।

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন