Techno Header Top and Before feature image

বইমেলায় ই-বুকের সমাহার

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বইমেলার কথা শুনলেই চোখের সামনে ভেসে ওঠে সারিবদ্ধভাবে সাজানো কাগজের বইয়ের স্টল।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে কাগজের বইয়ের পাশাপাশি ধীরে ধীরে জনপ্রিয়তা বাড়ছে  ইলেকট্রনিক বুক (ই-বুক)। তাই তো কাগজের বইয়ের সঙ্গে মেলায় স্থান পেয়েছে নানান ই-বুক অ্যাপ। বই কেনাকাটায় এসেছে পরিবর্তন, নোটের বদলে অনেকেই মোবাইল ব‍্যাংকিংয়ের সাহায‍্যে কিনছেন বই। অমর একুশে বইমেলায় প্রযুক্তির এমন নানা বিষয় তুলে ধরা হলো এই প্রতিবেদনে।

ওয়েবসাইটে বইমেলার তথ‍্য

অমর একুশে বইমেলার বিভিন্ন তথ্য মিলছে একুশে বইমেলায় ওয়েবসাইট ও মোবাইল অ্যাপে। বইমেলায় নতুন বইয়ের নাম, কোন স্টল কোথায় অবস্থিত এবং মেলা সম্পর্কে যাবতীয় তথ‍্য এই ঠিকানায় গেলেই পাওয়া যাচ্ছে।

বেঙ্গল ই-বই

কাগজের বইয়ের পাশাপাশি ই-বুক বা বই পড়ার অ্যাপ নিয়ে হাজির হয়েছে অনেক প্রতিষ্ঠান।  বাংলা একাডেমির পাশেই অবস্থিত বেঙ্গল পাবলিকেশন্সের স্টলে অনেকেই পরখ করে নিচ্ছেন বেঙ্গল ই-বই অ্যাপটি। পশ্চিম বাংলার বইসহ পাঁচ শতাধিক বই রয়েছে এই ডিজিটাল প্লাটফর্মে। পেইড বইয়ের পাশাপাশি এই অ্যাপে মিলবে বিনামূল্যে ২৫০টি বই। এই ঠিকানা থেকে অ্যাপটি ডাউনলোড করে ব‍্যবহার করা যাবে।

বইঘর

ই-বুকের প্লাটফর্ম বইঘর বইমেলায় আয়োজন করেছে কুইজ প্রতিযোগিতা। শুধু বাংলা ই-বুক নিয়ে সাজানো এই স্মার্ট বুক রিডার অ্যাপটি অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহার করা যাবে। গ্রাহকরা যেন বাংলা ই-বুকের সম্ভারটি স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারেন সেদিকে খেয়াল রাখা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মেলায় অ্যাপটি ডাউনলোড করে সাবস্ক্রাইব করলে উপহার হিসেবে দেওয়া হচ্ছে কলম ও ফ্রি ই-বুক। বাংলালিংক গ্রাহকদের অ্যাপটি  সাবস্ক্রাইব করতে ব‍্যয় হবে ২.৪৪ টাকা,। এর সঙ্গে চারটি পেইড ই-বুক পাওয়া যাবে বিনামূল্যে। রবির গ্রাহকরা ১.২২ টাকা ব‍্যয়ে  সাবস্ক্রাইব করতে পারবেন। সঙ্গে দুটি পেইড ই-বুক পাওয়া যাবে বিনামূল্যে।

এছাড়া বইঘর অ্যাপে পাঠকদের জন্য কুইজ ক্যাম্পেইনের আয়োজন করেছে মোবাইল ফোন অপারেটর রবি। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শুরু হয়ে ক্যাম্পেইনটি চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত।

বইঘর অ্যাপটি ব্রাউজ করার মাধ্যমে কুইজে অংশগ্রহণ করতে পারবেন গ্রাহকরা। কুইজে গ্রাহকদের বাঙালি সংস্কৃতি ও বই সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন করা হবে। বিস্তারিত জানা যাবে এই ঠিকানায়।

E-book-techshohor

সেই বই
অমর একুশে গ্রন্থ মেলায় এবার পাঠকদের সঙ্গে নিজেদের যোগাযোগ আরও বাড়াতে ই-বুক প্লাটফর্ম ‘সেই বই বসেছে মেলাযর ৬২ নম্বর স্টলে। মেলায় ‘সেই বই’ অ্যাপে ১০০ টাকার ওয়ালেট কার্ড কিনলে একটি টি-শার্ট ফ্রি দেওয়া হচ্ছে।

‘সেই বই’ স্টলের কমিউনিকেশন অফিসার প্রসেনজিৎ দেব বলেন, ইলেকট্রনিক বুক বা ই-বুক বিষয়টি আমাদের দেশের মানুষদের কাছে এখনো বেশি পরিচিতি পায়নি। তাই বইমেলায় পাঠক-দর্শককে একটু ভিন্নভাবে আকর্ষণ করছে ই-বুকের স্টলগুলো।

তিনি আরও বলেন, প্রযুক্তির এই যুগে স্মার্টফোনেই ব্যস্ত থাকেন সবাই। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় কাটানো মানুষগুলো বই হাতে নিয়ে পাতা উল্টে দেখার সময় পান না। তাই স্মার্টফোনেই বই পড়া সহজে করবে সেই বই অ্যাপ।

*

*

আরও পড়ুন