Header Top

ম্যাকে বাংলা লেখার কৌশল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের ম্যাকবুক ব্যবহারকারীরা বাংলা লিখতে গিয়ে বিপাকে পড়েন। তবে ম্যাকেও বাংলা লেখা যায় অনায়াসে।

এ ক্ষেত্রে ব‍্যবহারকারী যে কিবোর্ডে লিখে অভ্যস্ত তা ইন্সটল করে নিতে হবে। কিভাবে ম্যাকে সহজেই বাংলা লেখা যায় তার কৌশল তুলে ধরা হলো।

আপনি যদি অভ্রর ফনেটিকে লিখে অভ্যস্ত হন, তাহলে এই ঠিকানা থেকে আই অভ্র সফটওয়্যারটি ডাউনলোড করে ইনস্টল করে নিতে হবে। এ ছাড়া ম্যাকে ইউনিকোড লিখতে একুশে কি-বোর্ড ডাউনলোড করতে পারেন এই ঠিকানা থেকে।

আরও পড়ুন ঃ ম্যাক ওএসে স্ক্রিনশট নেবেন যেভাবে

অনেকেই বিজয়ে লিখে অভ্যস্ত। উইন্ডোজের মতই ম্যাকে বিজয়ের সাহায্যে বাংলা লেখা যাবে। এ ক্ষেত্রে লাগবে বিজয় একাত্তর সফটওয়্যার। এতে আছে বিজয় ক্ল্যাসিক, বিজয় একাত্তর ও ইউনিকোড দিয়ে লেখার সুবিধা। সফটওয়্যারটি ডাউনলোড ও বিস্তারিত তথ্য জানা যাবে এই ঠিকানায়

পছন্দের কিবোর্ড লেআউট ও ফন্ট ইনস্টল করার পরের ধাপে প্রথমে ম্যাকের বা পাশে থাকা অ্যাপল আইকনে ক্লিক করতে হবে। এরপর system preferences-এ ক্লিক করতে হবে। তারপর নতুন একটি পেইজ চালু হবে, সেখান থেকে keybord  অপশনে যেতে হবে।

সেখান থেকে input sources-এ গিয়ে নিচ থেকে ‘+’ আইকনে ক্লিক করতে হবে। এর পর সেখান থেকে নির্ধারিত ভাষার লেআউট নির্ধারণ করে ‘এডড’ বাটনে ক্লিক করতে হবে। তাহলেই বাংলায় লেখা যাবে ম্যাকে। কি-বোর্ডের ভাষায় পরিবর্তন করতে control + space-এ ক্লিক করতে হবে।

তুসিন আহমেদ

আরও পড়ুন ঃ

সবচেয়ে পাতলা ম্যাকবুকের অজানা ৮ বিষয়

*

*

আরও পড়ুন