গ্রাফিক নভেল মুজিবের চতুর্থ পর্ব উন্মোচন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে রচিত গ্রাফিক নভেল ‘মুজিব’ এর চতুর্থ পর্ব উন্মোচন করা হয়েছে।

অমর একুশে গ্রন্থমেলায় শনিবার বইটির মোড়ক উন্মোচন করা হয়। গ্রাফিক নভেলটি প্রকাশ করেছে আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)।

বঙ্গবন্ধুর আত্মজীবনী অবলম্বনে গ্রাফিক নভেলের কাজটি শুরু হয় ২০১৪ সালে। কাজটিতে যুক্ত থেকেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গ্রাফিক নভেলটি মূলত ১২ পর্বে তৈরির পরিকল্পনা করা হয়। ‘মুজিব-১’ প্রকাশিত হয় ২০১৫ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে। এরপর সিরিজের আরও দুটি বই মুজিব-২ ও ৩ প্রকাশিত হয়। এর ধারাবাহিকতায় প্রকাশিত হলো ‘মুজিব-৪’।

সিআরআই জানায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে অনেক গবেষণা, অগণিত প্রবন্ধ-নিবন্ধ, কবিতা ও বই লেখা হয়েছে। একসময় তার নিজের লেখার ওপর ভিত্তি করে ‘অসমাপ্ত আত্মজীবনী’ প্রকাশ হয়। দেশের শিশু-কিশোর এবং তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে উপস্থাপনের কাজটি সেভাবে হয়ে ওঠেনি আগে। এ জন্য এটিকে শিশুকিশোরদের মধ্যে জানাতে বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক উদ্যোগ নেন। পরে তার চেষ্টায় তৈরি করা হয় এই গ্রাফিক নভেল।

অমর একুশে গ্রন্থ মেলায় বইটির প্রকাশক রাদওয়ান মুজিব সিদ্দিক জানান, বইঠির সরাসরি তত্ত্বাবধান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার মা শেখ রেহানা। এটি খুব চ্যালেঞ্জিং ছিল বলেও বলেন তিনি।

তিনি বলেন, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে কখনো পিছপা হয়নি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর তার সেই ঘটনাবলী এই গ্রাফিক নভেলে স্থান পেয়েছে।

বইটির চতুর্থ খণ্ডে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে শেখ মুজিবুর রহমানের দিল্লিতে অল ইন্ডিয়া মুসলিম লীগ কনফারেন্সে যোগদান, এ সময় তার ছাত্র রাজনীতির দুই সহযোদ্ধা মাখন ও নূরুদ্দিনের সঙ্গে গড়ে ওঠা সখ্যতা, অর্থের অভাবে এক টিকেটে তিনজনের ভ্রমণসহ আরো বেশ কিছু মজাদার বিষয় যুক্ত করা হয়েছে।

এ ছাড়াও কলকাতার ইসলামিয়া কলেজের রাজনীতিতে তৎকালীন সময় শেখ মুজিবুর রহমানের জনপ্রিয়তা অর্জন, দলের স্বার্থে শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক গুরু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে তর্ক এবং তারপরও গুরুর কাছ থেকে স্নেহ ভালোবাসা লাভের বিষয়গুলো উঠে এসেছে ‘মুজিব গ্রাফিক নোভেল ৪: দিল্লি অভিযান’-এ।

শনিবার বইটির প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ,তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইন আহমেদ পলক, নভেলটির শিল্পী সৈয়দ রাশাদ ইমাম তন্ময়, বইটির সম্পাদক শিবু কুমার শীল।

চতুর্থ পর্বে বঙ্গবন্ধুর রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক বিভিন্ন দিক গ্রাফিক আকারে তুলে ধরা হয়েছে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন