ওয়েবপেইজে বিজ্ঞাপন ব্লক করবে ক্রোম

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ওয়েবসাইট থেকে বিরক্তিকর ও অনাহুত বিজ্ঞাপনকে ছেঁটে ফেলতে গুগল ক্রোমের সঙ্গেই একটি ডিফল্ট অ্যাড-ব্লকার সংযুক্ত করেছে গুগল। অচিরেই ওয়েবসাইট থেকে বিজ্ঞাপন ব্লক করা শুরু হবে, যা বিজ্ঞাপনভিত্তিক ওয়েবসাইটগুলোর জন্য বড় ধরনের একটি দুঃসংবাদ।

বিজ্ঞাপনগুলো সরিয়ে ফেলতে ওয়েবসাইটগুলোকে ৩০ দিন সময় দেওয়া হবে। এরপরও না সরালে ক্রোম নিজেই ব্লক করার কাজটি করবে। ওয়েবসাইটে কোন বিজ্ঞাপন দেখানো হবে কোনটি দেখানো হবে না সেটি ঠিক করবে কোয়ালিশন ফর বেটার অ্যাডস (সিবিএ)। এই কোয়ালিশনের অন্তর্ভুক্ত আছে গুগল, ফেইসবুকসহ বিশ্বের নামী দামি সব কোম্পানি।

মার্কিন ও ইউরোপিয়ান ৪০ হাজার ইন্টারনেট ব্যবহারকারীদের ওপর চালানো জরিপে দেখা গেছে, তারা অতিরিক্ত বিজ্ঞাপনে যারপরনাই বিরক্ত। জরিপের তথ্য অনুযায়ী,  পুরো পাতাজুড়ে বিজ্ঞাপন দেখাটা সবচেয়ে বেশি বিরক্তিকর।

বিজ্ঞাপনের কারণে যেসব সাইটের কনটেন্ট দেখতে কষ্ট হয় সেগুলোও আছে ব্যবহারকারীদের অপছন্দের তালিকায়। এসব সমস্যা দূর করে বিজ্ঞাপনের মান আরও বাড়াতে গুগল এই পদক্ষেপ নিয়েছে। বিজ্ঞাপন ব্লক করা শুরু হলে ওয়েবসাইট ব্যবহারকারীকে গুগল ক্রোম জানিয়ে দেবে সঙ্গে অপশনটি বন্ধ করারও সুযোগ থাকবে।

এদিকে, বর্তমানে সবচেয়ে কার্যকর বিজ্ঞাপন ব্লকার অ্যাড-ব্লকার প্লাস ক্রোমের নতুন অ্যাড-ব্লকারটিকে পর্যবেক্ষণ করেছে। অ্যাড ব্লকার প্লাস ৯২ শতাংশ বিজ্ঞাপনকে ব্লক করতে সক্ষম হলেও ক্রোমের অ্যাড-ব্লকারটি অনেক ধরনের বিজ্ঞাপন শনাক্ত করতে পারবে না।

এদিকে, বিজ্ঞাপন শিল্পে বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। কেউ কেউ বিষয়টিকে ভালোভাবে দেখছে আবার কেউ কেউ প্রশ্ন তুলছেন, ইন্টারনেট ব্রাউজার কেনো বিজ্ঞাপন ব্লক করবে? অনেকেই আবার বলেছেন, বিজ্ঞাপন শিল্পকে নিজেদের আয়ত্তে রাখতেই গুগল এমন পদক্ষেপ নিয়েছে।

অ্যাড-ব্লকারটি কেবল থার্ড পার্টি বিজ্ঞাপনের ক্ষেত্রেই কাজ করবে নাকি সব ধরনের বিজ্ঞাপনকেই ব্লক করবে সে বিষয়ে অবশ্য কিছু জানা যায়নি।
গত বছর পুরো পাতা বিজ্ঞাপন আর ভিডিও বিজ্ঞাপন রোধের ঘোষণা দিয়েছিলো গুগল। সেটির পরবর্তী ধাপ হিসেবেই এমন ঘোষণা এলো।

টেক বিশেষজ্ঞরা মনে করছেন, অনলাইনভিত্তিক ছোট ছোট উদ্যোগকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে গুগলের এই অ্যাড ব্লক অভিযান।

বিবিসি অবলম্বনে এম. রহমান

*

*

আরও পড়ুন