'তথ্যপ্রযুক্তিতে বিনিয়োগ পেতে প্রয়োজনে নীতিমালা সংশোধন'

vencher-capital-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি ও সেবাখাতে বেশি করে টেকসই বিনিয়োগ আনতে প্রয়োজনে নীতিমালায় সংশোধনের করার কথা বলেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান।

বিএসইসি চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন বলেন, দেশের তথ্যপ্রযুক্তি ও সেবা খাত এখন সমৃদ্ধ। তবে একে টেকসই হিসেবে গড়ে তুলতে হবে। আর এজন্য টেকসই বিনিয়োগ চাই। ভেঞ্চার প্রতিষ্ঠানের মাধ্যমে এমন বিনিয়োগ আনতে প্রয়োজনে নীতিমালায় সংশোধন ও পরিবর্তন আনা হবে।

সোমবার বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিয়াব) এক সভায় এমন কথা বলেন তিনি।

Techshohor Youtube

vencher-capital-techshohor

ভিসিপিয়াব সভাপতি ও ফেনক্স ভেনচার ক্যাপিটালের জেনারেল পার্টনার শামীম আহসান বলেন, তথ্যপ্রযুক্তি খাতসহ অন্যান্য খাতের উন্নয়ন ও বিকাশে ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুটি ফান্ড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নতুন নতুন সফল উদ্যোক্তা ও ব্যবসা তৈরি হওয়ায় স্থানীয় এবং আন্তর্জাতিক ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিগুলো বাংলাদেশের এই বাজারে আকৃষ্ট হচ্ছে।

তিনি বলেন, ভিসিপিয়াব থেকে আমরা এই খাতের অগ্রগতির জন্য সহায়তাপূর্ণ একটি পরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে কাজ করছি। আমরা বিশ্বাস করি যে, বিএসইসি, অর্থ মন্ত্রণালয় এবং আইসিটি বিভাগ এর কাছ থেকে আমরা যে ধরনের সহায়তা পাচ্ছি, তাতে করে বাংলাদেশের ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুটি খাত অনেক এগিয়ে যাবে।

সভায় বাংলাদেশে ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুটি খাতটিকে আরও সমৃদ্ধ করতে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে কিছু মতামত ও সুপারিশ তুলে ধরা হয়। এর পাশাপাশি এর ভবিষ্যৎ কর্মপন্থা নিয়েও আলোচনা করা হয়।

সভায় বিএসইসি থেকে আরও ছিলেন বিএসইসির কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী, কমিশনার এম. ডি. আমজাদ হোসেন, কমিশনার স্বপন কুমার বালা, কমিশনার খন্দকার কামাল উজ জামানসহ আরও অনেকে।

ভিসিপিয়াব থেকে ছিলেন ভিসিপিয়াব সহ-সভাপতি ও ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডে এর চেয়ারম্যান জিয়া ইউ আহমেদ, ভিসিপিয়াব মহাসচিব ও বিডি ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেনসহ আরও অনেকে।

আনিকা জীনাত

*

*

আরও পড়ুন