Header Top

জাভা প্রোগ্রামারদের জন্য প্রতিযোগিতা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাভা প্রোগ্রামিং ভাষা নিয়ে বাংলায় রিসোর্স তুলনামূলকভাবে কম। তাই নতুন প্রোগ্রামাররা যেন বাংলা ভাষায় জাভা সম্পর্কে জানতে পারেন এই উদ্দেশে লেখার প্রতিযোগিতা আয়োজন করেছে জাভা ইউজার গ্রুপ বাংলাদেশ (জাগবিডি)।

বাংলা ভাষায় জাভা প্রোগ্রামিং বিষয়ক লেখার মাধ্যমে এই প্রতিযোগিতায় যে কেউ অংশগ্রহণ করতে পারবেন।

প্রতিযোগিতা সম্পর্কে জাভা প্রোগ্রামিং বিষয়ক বইয়ের লেখক ও জাভা ইজজার গ্রুপ বাংলাদেশের আহবায়ক ও সংগঠক আ ন ম বজলুর রহমান রোকন টেক শহর ডটকমকে বলেন, বাংলা বিশ্বের অন্যতম প্রধান ভাষা হলেও আমাদের প্রযুক্তি শেখা ও চর্চার মাধ্যম হচ্ছে ইংরেজি ভাষা। তাই এই ভাষার মাসে ভাষা শহীদদের ত্যাগ ও দায়িত্বশীলতার কথা মাথায় রেখে এই প্রতিযোগিতার আয়োজন।

এই প্রতিযোগিতায় ভাল কিছু বাংলা কন্টেন্ট তৈরি হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হলে প্রথমে জাগবিডি ওয়েবসাইট নিবন্ধন করতে হবে। লেখার বিষয়বস্তু জাভা প্রোগ্রামিং ও জাভা প্লাটফর্ম সম্পর্কিত হতে হবে এবং লেখাটি অন্য কোথাও থেকে কপি করা যাবে না। প্রতিযোগিতা চলবে পুরা ফেব্রুয়ারি মাস জুড়ে। এই প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানা যাবে এই লিংকে

প্রতিযোগিতায় বিজয়ীরা বই ও আকর্ষণীয় পুরস্কার পাবেন। আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে ই-কমার্স প্লাটফর্ম রকমারি ডটকম ও দ্বিমিক প্রকাশনী।

বাংলাদেশের জাভা প্রোগ্রামারদের ফেইসবুক ভিত্তিক গ্রুপ জাগবিডি। জাভা প্রোগ্রামিং ভাষা নিয়ে নিয়মিত ওয়ার্কশপ ও সেমিনারের আয়োজন করে থাকে এই গ্রুপ।

 অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্টের ক্ষেত্রে জাভা ব্যবহারের পাশাপাশি অন্য অনেক ক্ষেত্রে জাভা ব্যবহার করা হচ্ছে। বিশেষ করে শক্তিশালী ওয়েবসাইট যেমন; ইবে, অ্যামাজন, ফেইসবুক, জিমেইল ইত্যাদি ক্ষেত্রে জাভার ব্যবহার হচ্ছে। এছাড়া এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশন যেমন, ফিনান্সিয়াল সার্ভিসেস, হেল্থকেয়ার, মেনুফেকচারিং ইত্যাদির জন্যে যেকোনো ইন্ডাস্ট্রিতে জাভার চাহিদা সবার আগে।

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন