আয়ের চেয়ে মুনাফায় দ্বিগুণ প্রবৃদ্ধি জিপির

গ্রামীণফোন-টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের শীর্ষ মোবাইল অপারেটর গ্রামীণফোন ২০১৭ সালে ১২ হাজার ৮৪০ কোটি টাকা আয় করেছে।

অপারেটরটির এই আয় আগের বছর বা ২০১৬ সালের তুলনায় ১১ দশমিক ৮ শতাংশ বেশি।

এ ছাড়া অপারেটরটি ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে ২১ দশমিক ৪ শতাংশ বেশি মুনাফা করেছে। টাকার অংকে মুনাফার পরিমাণ দুই হাজার ৭৪০ কোটি টাকা।

মঙ্গলবার গ্রামীণফোন ২০১৭ সালে তাদের আয়-ব্যয়ের হিসাব জানায়। সেই হিসাব বিবরণী থেকে জানা যায়, অপারেটরটির ডেটা হতে আয় বেড়েছে ৪৬ দশমিক ৪ শতাংশ।

এছাড়াও ভয়েস থেকে আয় বেড়েছে ৯ দশমিক ৫ শতাংশ। আর বছরটির শেষ বা চতুর্থ প্রান্তিকে আয় ৮ শতাংশ বেড়েছে।

Photo_PR_GP_Financial-Results_2017_techshohor

গ্রামীণফোন গত বছরে ৭৪ লাখ সক্রিয় গ্রাহক যোগ করেছে। সেই হিসাবে গ্রাহক প্রবৃদ্ধির হার ছিল ১২ দশমিক ৭ শতাংশ। একই বছরে অপারেটরটির ডাটা গ্রাহক যুক্ত হয়েছে অন্তত ৬৬ লাখ। এর ফলে মোট গ্রাহকের ৪৭ দশমিক ৭ ইন্টারনেট সেবা ব্যবহার করছে।

গ্রামীণফোনের সিইও মাইকেল প্যাট্রিক ফোলি বলেন, ২০১৭ সালে আমরা খুবই প্রতিযোগিতামূলক পরিবেশে শক্তিশালী ব্যবসায়িক ফলাফল এনে দিয়েছি। কৌশলগত লক্ষ্য নির্ধারণ এবং বাজারে সঠিকভাবে পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে আমরা এই সাফল্য অর্জন করতে পেরেছি। সিম মার্কেটে এখন আমরা ৪৫ দশমিক ৪ শতাংশ শেয়ার দখলে নিয়েছি।

ভবিষ্যতে তাদের কর্মপদ্ধতিকে আরো দক্ষ ও গতি সম্পন্ন করে প্রমাণিত কৌশলগত অগ্রাধিকার নিয়ে কাজ অব্যাহত রাখার মাধ্যমে কোম্পানিকে  শেয়ারেহাল্ডারদের জন্য আরো লাভজনক করে তোলার কথা বলেন তিনি।

২০১৭ সালে গ্রামীণফোন আয়কর দেওয়ার পর মুনাফা করেছে দুই হাজার ৭৪০ কোটি টাকা। আর শেয়ার প্রতি আয় ছিল ২০ দশমিক ৩১ টাকা।

গ্রামীণফোনের সিএফও কার্ল এরিক ব্রোতেন বলেন, গ্রামীণফোন টপলাইন এবং মুনাফার প্রবৃদ্ধির মাধ্যমে আরেকটি বছর সম্পন্ন করেছে। এটা সম্ভব হয়েছে গ্রাহক এবং তাদের সেবা ব্যবহার বৃদ্ধির ফলে। সেবার মূল্য নির্ধারণ বিশেষ করে ডাটার মূল্য নির্ধারণে বেশ প্রতিযোগিতামূলক চাপে ছিলাম। আমাদের পরিচলণ দক্ষতা বৃদ্ধির উদ্যোগের মুনাফা আরো বেড়েছে।’

এছাড়াও বিদায়ী বছরে শেয়ারহোল্ডারদের জন্য বোর্ড অফ ডিরেক্টররা শেয়ার প্রতি ১০ টাকা চূড়ান্ত লভ্যাংশ সুপারিশ করেছেন।

গত বছর থ্রিজি নেটওয়ার্ক স্থাপন, টুজি নেটওয়ার্কের মানোন্নয়ন এবং ভবিষ্যৎ ব্যবসার জন্য আইটি অবকাঠামোর দক্ষতা বৃদ্ধিতে  এক হাজার ৪৫০ কোটি টাকা বিনিয়োগ করেছে।

সোমবার গ্রামীণফোনের ওই বোর্ডসভায় এর পরিচালকরা গত বছরের জন্য শেয়ার প্রতি ২০ দশমিক ৫ টাকা নগদ লভ্যাংশ সুপারিশ করেছে।

আর্থিক বিবরণী উপস্থাপনের সময় আরও উপস্থিত ছিলেন গ্রামীণফোনের ডেপুটি সিইও এবং সিএমও ইয়াসির আজমান।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন