দেশীয় টেলিস্কোপে চাঁদ দেখার ক্যাম্প

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সুপার ব্লু ব্লাড মুন দেখা যাবে বুধবার বিকালে। ভিন্ন ধরণের এই চাঁদ দেখতে চোখ রাখতে পারেন দেশীয় টেলিস্কোপে। এমন চাঁদ ১৫০ বছর আগে একবার দেখা গিয়েছিল।

তিন রকমের চাঁদ ব্লাড মুন, ব্লু মুন ও সুপারমুন নিয়ে চন্দ্র গ্রহণ বলেই এমন নাম ‘সুপার ব্লু ব্লাড মুন’। এই চাঁদ দেখতে উন্মুক্ত কোন স্থান, ছাদ বা মাঠে গিয়ে দেখতে হবে। খালি চোখেও তা দেখা যাবে। তবে যদি টেলিস্কোপ থাকে তাহলে আরেও ভালো ভাবে দেখা যাবে।

সাধারণত টেলিস্কোপের সাহায্যে এমন বিশেষ চাঁদ দেখার আয়োজন করে থাকে বিভিন্ন বিজ্ঞান বিষয়ক সংগঠন। তবে এবার সম্পূর্ণ দেশের তৈরি টেলিস্কোপ দিয়ে সুপার ব্লু ব্লাড মুন দেখার আয়োজন করছে দেশীয় স্টার্টআপ প্রতিষ্ঠান আজাদ টেকনোলজি।

প্রতিষ্ঠানটির প্রধান নিবার্হী শাফায়াত আজাদ টেক শহর ডটকমকে বলেন, প্রথমবারের মতো দেশেই তৈরি  টেলিস্কোপ নিয়ে এই ধরনের ক্যাম্পের আয়োজন করা হচ্ছে। যে টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখানো হবে সবগুলোই আমার তৈরি করা।

দর্শনার্থীদের জন্য ছয় ইঞ্চি এবং তিন ইঞ্চি ডায়ামিটারের দুটি টেলিস্কোপ থাকবে বলে জানান আজাদ।

রাজধানী ঢাকার উত্তরায় অবস্থিত দিয়াবাড়ীর ফ্যান্টাসি আইল্যান্ডে এই ক্যাম্প বসবে। বিস্তারিত জানা যাবে এই ঠিকানায়

চাঁদ সূর্য ও পৃথিবীর আবতর্নের ফলে পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে চন্দ্র গ্রহণের সৃষ্টি হয়। এটি কোন দৈব বা অতি প্রাকৃতিক ঘটনা নয়। প্রতি বছরই দুটি সূর্য গ্রহণ ও চন্দ্র গ্রহণ হয় । তবে পৃথিবীর ঘূর্ণাবর্তের কারণে এবং খারাপ আবহাওয়ার কারণে এটি সব সময় সব জায়গা থেকে দেখা যায় না।

ঢাকার সময় বুধবার বিকেল ৫টা ৪৮ মিনিটে আংশিক চন্দ্রগ্রহণ শুরু হবে। ৬টা ৫১ মিনিটে পূর্ণ গ্রহণ শুরু হবে, চাঁদও উজ্জ্বল লাল দেখাবে। ৭টা ২৯ মিনিটে চাঁদের পূর্ণগ্রাস হয়ে যাবে।

এই বারের চন্দ্র গ্রহণ বিজ্ঞানীদের কাছে গুরুত্ব পূর্ণ কারণ ঐ দিন একই সঙ্গে ব্লু মুন, সুপার মুন, পূর্ণ চন্দ্র গ্রহণ, ব্লাড মুন ও মাঘি পূর্ণিমা। এমন ঘটনা একই সঙ্গে প্রকৃতিতে ঘটা খুবিই বিরল। প্রতি ১৫০ বছরে এমন একটি প্রাকৃতিক ঘটনা ঘটতে পারে বলে বিজ্ঞানীরা মনে করেন।

এছাড়া, এই চাঁদ দেখতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর রাজধানীর আগারগাঁওয়ে তাদের মানমন্দিরে এবং কুয়াকাটা সমুদ্রসৈকতে ক্যাম্পের আয়োজন করেছে। বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্র রাজধানীর মাণ্ডায় গ্রিন মডেল টাউনে ও বাংলাদেশ অ্যাস্ট্রনমিক্যাল সোসাইটি রাজধানীর অদূরে পূর্বাচলের স্বর্ণালি আবাসিক এলাকার ল্যাবএইডের প্রজেক্ট মাঠেও চাঁদ দেখার আয়োজন করছে।

*

*

আরও পড়ুন