'জুমলা ব্যবহারকারী কম, কিন্তু আয় বেশি'

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : ‘ওয়েবসাইটের জগতে কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) জুমলা থেকে ওয়ার্ডপ্রেসের ব‍্যবহারকারী বেশি। তাই বাজারে ওয়ার্ডপ্রেস নিয়ে অনেক বেশি প্রতিষ্ঠান কাজ করছে এবং তুলনামূলকভাবে প্রতিযোগিতা বেশি। ফলে জুমলা নিয়ে কাজ করেল ওয়ার্ডপ্রেসের তুলনায় কম প্রতিযোগিতায় কাজ পাওয়া সম্ভব।’

‘ইন্ট্রোডিউসিং জুমলা টু কমিনিউটি’ শীষক সেমিনারে এই কথা বলেন  থিমএক্সপার্টের প্রধান থিমএক্সপার্টের প্রধান নির্বাহী পারভেজ আক্তার।

তিনি আরো বলেন, ওয়েবসাইটের বাজারে প্রায় ২৯ শতাংশ ওয়ার্ডপ্রেসের দখলে রয়েছে। সে তুলনায় জুমলার সিএমএসের ব‍্যবহারকারী কম। তবে কাজের পরিমাণ কিন্তু কম নয়। প্রতিযোগিতা কম থাকায় অনলাইনে মার্কেটপ্লেসে জুমলাতে কাজ পাওয়া যায় এবং ওয়ার্ডপ্রেস থেকে বেশি আয় করা সম্ভব হবে।

অনেক ডেভেলপাররা একটি সিএমএস নিয়েই কাজ করে থাকে। অন্য সিএমএসগুলো শেখার আগ্রহ কম। সেক্ষেত্রে মার্কেটে যদি সেই সিএমএসটির চাহিদা কমে যায় তাহলে বিপাকে পড়তে হয়। তাই ডেভেলপারদের জুমলা, ওয়ার্ডপ্রেসসহ বিভিন্ন সিএমএস উপর ধারণা রাখা উচিত বলে মনে করেন  পারভেজ।

কেন জুমলা ব্যবহার করা উচিত এবং জুমলার নানা ফিচারগুলো তুলে ধরেন জুমশেপারের সিটিও নাঈম মাজহার।

তিনি বলেন, জুমলায় অনেক বেশি এক্সটেশন রয়েছে। যা ব‍্যবহার করে দ্রুত একটি ওয়েবসাইট তৈরি করা যায়। এছাড়া  জুমলা কমিনিউটি প্রতিনিয়ত সিএমএসটির  নানা আপডেট ও নানা ফিচার নিয়ে কাজ করে থাকে। ফলে নিত‍্য নতুন ফিচারে আপডেট থাকে সিএমএসটি।

আয়োজনে কিভাবে কিভাবে জুমলা ব্যবহার করে একটি প্রাথমিক ওয়েবসাইট তৈরি করা যায় তা ধারাবাহিকভাবে তুলে ধরেন রেডিয়াস থিমের প্রধান নিবার্হী মামুনুর রশীদ।

নতুনরা যেন জুমলা নিয়ে জানতে পারে সে জন্য ফেইসবুক ভিত্তিক জুমলা ইউজার গ্রুপ ঢাকা থেকে প্রতিমাসে একটি সেমিনারের আয়োজন করা হবে বলে জানান কোডবক্সারের প্রধান নিবার্হী সবুজ কুমার কুন্ডু।

ধারাবাহিকভাবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে ওয়ার্কশপেরও আয়োজন করা হতে পারে বলে তিনি জানান।

এছাড়া কর্মক্ষেত্রে ও জুমলা নিয়ে চাকরির নানা দিকগুলো আলোচনা করেন কোডরেক্সের প্রতিষ্ঠাতা লিংকন ইসলাম।

অনুষ্ঠানে বক্তা ছিলেন জুমশেপারের প্রধান নিবাহী কাউছার আহমেদ, আশিকুর রহমান আশিক, আবু হুরাইরা বিন আমানসহ আরো অনেকে।

এই আয়োজনে সহযোগী হিসেবে ছিল তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান জুমশেপার, থিমএক্সপার্ট, কোডরেক্স, কোড প্যাসেঞ্জার, কোডবক্সার, রেডিয়াস থিম এবং এআরএ এডস অ্যান্ড কো।

তুসিন আহমেদ

*

*