Techno Header Top and Before feature image

ম্যাসেঞ্জার বট তৈরি শিখল উদ্যোক্তারা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কৃত্রিম বুদ্ধিমত্তার ম্যাসেঞ্জার বট বানাতে কর্মশালা করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান প্রেনিউর ল্যাব।

ই-কমার্স ব্যবসাকে গ্রাহকবান্ধব করতে এবং সহজেই গ্রাহক ও বিক্রেতার যোগাযোগ করতে উদ্যোক্তাদের এমন প্রশিক্ষণ দিয়েছে প্রতিষ্ঠানটি।

‘ম্যাসেঞ্জার বটস ফর ই-কমার্স : ফ্রি বটস ফর ই-ক্যাব মেম্বারস’ শীর্ষক কর্মশালাটি রাজধানীর কারওয়ান বাজারের জনতা টাওয়ারের সফটওয়্যার টেকনোলজি পার্কে অনুষ্ঠিত হয়। কর্মশালায় ৪০টির বেশি ই-কমার্স ও অনলাইন উদ্যোক্তা অংশগ্রহণ করেন।

আয়োজনে জানানো হয়, বট ইন্টারনেট ব্যবহারকারীদের সঙ্গে যোগাযোগের জন্য ব্যবহৃত হয় যা ইন্সট্যান্ট ম্যাসেজিং (আইএম) বা ইন্টারনেট রিলে চ্যাট (আইআরসি) বা এ ধরনের ওয়েব সুবিধা ব্যবহার করে কাজ করে।

এই যোগাযোগ বট ব্যবহারকারীদের প্রশ্ন করার সুবিধা দেয় এবং স্বয়ংক্রিয়ভাবে সেই প্রশ্ন বিশ্লেষণ করে যথাযথ উত্তর দেয়, ম্যাসেঞ্জার বট উদ্যোক্তা বা বিক্রেতাদের দিক থেকে ক্রেতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়ার ক্ষেত্রে অতিরিক্ত সময় নেয় না। ফলে তাদেরও এখন প্রশ্নের উত্তর দেবার জন্য ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতেও হবে না।

এমন কি ম‍্যাসেঞ্জার বটকে প্রতিষ্ঠানের ওয়েবসাইট সঙ্গে যুক্ত করে ব‍্যবহারকারীদের তথ‍্যের লিঙ্ক শেয়ার করার সুবিধাও দেবে।

কর্মশালায় প্রেনিউর ল্যাবের প্রধান নিবার্হী আরিফ নিজামী বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার ম্যাসেঞ্জার বট একটি স্বয়ংক্রিয় মাধ্যম যা সরাসরি ক্রেতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে পারবে এবং কথোপকথন চালিয়ে যেতে পারবে। কথোপকথনের ভাষা হতে পারে বাংলা বা ইংরেজি। এই ম্যাসেঞ্জার বট উদ্যোক্তা বা বিক্রেতাদের দিক থেকে ক্রেতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়ার ক্ষেত্রে অতিরিক্ত সময় নেয় না। বটটি ই-কমার্স উদ্যোক্তাদের সাহযোগিতা করবে বলেই এমন আয়োজন।

আয়োজনে ই-ক্যাবের সাবেক সভাপতি ও বর্তমান আন্তর্জাতিক বিষয়ক পরিচালক রাজিব আহমেদ বলেন, বর্তমান সময়ে প্রযুক্তির উন্নয়নের সঙ্গে ই-কমার্স খাত দেশে ধারাবাহিকভাবে জনপ্রিয়তা পাচ্ছে। দুই বছর আগেও ই-কমার্স সম্পর্কে যতজন জানত এখন তার থেকে কয়েকগুণ মানুষ ই-কমার্স সম্পর্কে জানে। অনলাইনে কেনাকাটার হার বৃদ্ধি পাচ্ছে। ম‍্যাসেঞ্জার বটের সাহায‍্যে তরুণ উদ্যোক্তারা  উপকৃত হবেন।

অনুষ্ঠানে ম্যাসেঞ্জার বট তৈরির পুরো প্রক্রিয়া সম্পর্কে তুলে ধরেন প্রেনিউর ল্যাবের সিইও আরিফ নিজামী।

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন