এআই নিয়ে জ্যাক মাও শঙ্কিত

jackma-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কৃত্রিম বুদ্ধিমত্তা  বা এআই মানবজাতির জন্য হুমকি এমন কথা অনেক আগে থেকেই টেসলা প্রধান এলোন মাস্ক বলে আসছেন।

তবে একই শঙ্কার কথা এবার বললেন ই-কমার্স জায়ান্ট আলীবাবার প্রধান নির্বাহী জ্যাক মা।

তিনিও শঙ্কা প্রকাশ করে বলেছেন, ভবিষ্যতে এআই মানুষের কাজের জায়গা দখল করে নেবে।

Techshohor Youtube

বুধবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে এক প্যানেল আলোচনায় শঙ্কার কথা বলেন জ্যাক মা।

তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডাটা এবং রোবট প্রযুক্তি প্রতিনিয়ত উন্নত হচ্ছে। এই উন্নয়ন এমন এক পর্যায়ে যাবে সেখানে কৃত্রিম বৃদ্ধিমত্তা ব্যবহারে মেশিন ও রোবট হবে আরো উন্নত। ফলে অনেক কোম্পানিতে মানুষের প্রয়োজন ফুরিয়ে আসবে।

jackma-techshohor

রাজস্বের দিক দিয়ে প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে আলিবাবার অবস্থান যষ্ঠ। বর্তমানে সময়ে ফেইসবুক, গুগল, অ্যামাজন, আলিবাবার মত প্রতিষ্ঠানগুলো ভাগ্যবান। তাদের অনেক অর্থ ও রিসোর্স রয়েছে। যেগুলো ব্যয় করে এমন প্রযুক্তি তৈরি করা উচিত যা দ্বারা মানুষের উপকৃত হবে বলে জানান তিনি।

কৃত্রিম বৃদ্ধিমত্তা বিষয়ে সর্তক করে জ্যাক মা বলেন, এআই মানুষের কাজকে সহজ করে, কিন্তু মনে রাখতে হবে তা যেন মানুষকে অক্ষম করে না তোলে।

তবে তিনিই একমাত্র ব্যক্তি নয় যিনি সরাসরি এআই নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। বছর দুয়েক আগে পদার্থবিদ স্টিফেন হকিং বলেছিলন, কৃত্রিম বুদ্ধিমত্তা চূঁড়ায় নিলে তা মানবসভ্যতা ধ্বংসের কারণ হবে।

এআই নিয়ে ইলোন মাস্ক, বিল গেটস এবং স্টিভ ওজনিয়াকির মতো প্রযুক্তি দুনিয়াল মহারথীরাও তাদের শঙ্কা প্রকাশ করেছেন ইতোমধ্যে।

তুসিন আহমেদ

 

১ টি মতামত

  1. Pingback: মানুষের চাকরি হারানোর কারণ হবে না এআই – টেক শহর

*

*

আরও পড়ুন