এক কামড়েই বিস্ফোরণ আইফোনের ব্যাটারি

iphone-x-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্বর্ণের মেডেল কামড়ে ধরে খাঁটি কিনা দেখার রেওয়াজ দেখা যায় বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের।

তবে এবার কিছুটা আলাদা ঘটনা ঘটেছে। তাইওয়ানের এক ক্রেতা তার অনেক কষ্টের টাকায় সাধ করে কেনা আইফোনের ব্যাটারি নকল কিনা যাচাই করতে যান। আর তাতেই ঘটে বিপত্তি।

ক্রেতা যখন তার নতুন আইফোনটির ব্যাটারি কামড়ে দেখতে চেয়েছিলেন তখনই ঘটে বিস্ফোরণ। কেউ তাতে হতাহত না হলেও, লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহারের সময় সেটি যেন ক্ষতির মুখে না পড়ে সেদিকে খেয়াল রাখার গুরুত্ব আবারও স্পষ্ট হলো।

পুরাতন ব্যাটারি দুর্বল হয়ে যাওয়ার ফলে অ্যাপল আইফোনের গতি কমিয়ে দিচ্ছে সেটি স্বীকার করার পর প্রচুর ক্রেতারা ব্যাটারি বদলের জন্য অ্যাপল স্টোর ও অন্যান্য সার্ভিসিং সেন্টারে ভিড় জমাচ্ছেন। চীন ও তাইওয়ানে অ্যাপল স্টোরের বাইরে স্বল্পমূল্যে ব্যাটারি বদলের সুযোগ থাকায় অনেকেই অন্যান্য সার্ভিস সেন্টারে কাজ করালেও, নকল ব্যাটারি কিনে প্রতারিত হওয়ার আশঙ্কাও থেকে যায়। সে ভয় থেকেই ওই ক্রেতা ব্যাটারিতে কামড় দেন।

ঘটনাটি দোকানের সিকিউরিটি ক্যামরায় ধরা পড়ে। সেটি পরে অনলাইনে প্রকাশ করা হলে দ্রুতই সেটি ৪৫ লাখবার দেখা হয়। ব্যাটারির আসল-নকল যাচাই করার আরও কিছু পন্থা রয়েছে, যার মধ্যে অবশ্য কামড়ে দেখা পড়ে না।

আইফোন ৬ ও ৬এস সিরিজের ফোনগুলোর ব্যাটারি বদলে হারানো পারফরমেন্স ফিরে পাওয়া যাবে, ফলে ব্যবহারকারীদের দ্রুত ব্যাটারি বদলের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

নাইন টু ফাইভ ম্যাক অবলম্বনে এস এম তাহমিদ

*

*

আরও পড়ুন