Header Top

জুমলার অ আ ক খ জানাতে সেমিনার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) জুমলাকে ব্যবহার করে খুব সহজেই সম্পূর্ণ নিজস্ব একটি ডাইনামিক ওয়েবসাইট গড়ে তোলা সম্ভব।

তবে অনেকেই জুমলা সম্পর্কে বিস্তারিত জানেন না। তাই জুমলার নানা বিষয় তুলে ধরতে আয়োজন করা হচ্ছে ‘ইন্ট্রোডিউসিং জুমলা টু কমিনিউটি’ শীষক সেমিনার।

২৭ জানুয়ারি শনিবার রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত জুমলা টেপপ্লেট ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান জুমশেপারের কার্যালয়ে সেমিনারটি অনুষ্ঠিত হবে।

জুমলা ওপেন সোর্স কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমকে আরো বেশি মানুষের পৌঁছে দিতে এই আয়োজন করা হচ্ছে বলে জানান কোডবক্সারের প্রধান নিবার্হী সবুজ কুমার কুন্ডু।

তিনি আরো বলেন, নতুনদের জুমলার সঙ্গে যুক্ত করতে এবং জুমলার ইকো সিস্টেমকে কিভাবে ক্যারিয়ার হিসাবে নেওয়া যায় সে বিষয়ে সবাই জানতে পারবেন সেমিনারে। সে সঙ্গে জুমলা এবং এই সম্পর্কিত টেকনিক্যাল বিষয় নিয়ে আলোচনা করা হবে।

এই আয়োজনে কিভাবে জুমলা ব্যবহার করে একটি প্রাথমিক ওয়েবসাইট তৈরি করা যায় তার ওপর বক্তব্য রাখবেন রেডিয়াস থিমের প্রধান নিবার্হী মামুনুর রশীদ। জুমলার ইকোসিস্টেম নিয়ে বিস্তারিত বিষয় তুলে ধরবেন থিমএক্সপার্টের প্রধান নিবার্হী পারভেজ আক্তার।

কেন জুমলা ব্যবহার করা উচিত এবং জুমলার নানা ফিচারগুলো তুলে ধরবেন জুমশেপারের সিটিও নাঈম মাজহার। কর্মক্ষেত্রে ও জুমলা নিয়ে চাকরির নানা দিকগুলো আলোচনা করবেন কোডরেক্সের প্রতিষ্ঠাতা লিংকন ইসলাম।

এছাড়া বক্তা হিসেবে উপস্থিত থাকবেন আশিকুর রহমান আশিক, আবু হুয়াইরা বিন আমানসহ আরো অনেকে।

উল্লেখ্য জুমলা বেশ কিছু জনপ্রিয় সংস্থার ওয়েবসাইট জুমলা ব্যবহার করছে। এর মধ্যে উলেখযোগ্য হলো হাভার্ড বিশ্ববিদ্যালয়, লিনাক্স ফাউন্ডেশন, জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারক সংস্থা মিৎসুবিশি এবং পোর্শে।

এই আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান জুমশেপার, থিমএক্সপার্ট, কোডরেক্স, কোড প্যাসেঞ্জার, কোডবক্সার, রেডিয়াস থিম এবং এআরএ এডস এন্ড কো।

আয়োজন সম্পর্কে বিস্তারিত জানা যাবে এই ঠিকানায়

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন