Maintance

কম্পিউটারে গতি বাড়ানোর তিন কৌশল

প্রকাশঃ ৫:৩৯ অপরাহ্ন, ডিসেম্বর ৯, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৩৯ অপরাহ্ন, ডিসেম্বর ৯, ২০১৩

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনেক সময় কম্পিউটার একটানা ব্যবহার করার পর এর গতি কিছুটা  কমে যায়। তখন কাজ করতে নানা অসুবিধা হয়। অন্য কোনো সমস্যা না থাকলেও গতি হারায় কম্পিউটার। কিছু টেকনিক জেনে রাখলে প্রকৌশলীর সাহায্য ছাড়া নিজেই এ সমস্যার করা যায়। কেমন করে গতি কিছুটা বৃদ্ধি করা যাবে সে কৌশলের কথা জানানো হলো এ টিপস অ্যান্ড ট্রিকসের মাধ্যমে।

১. Start থেকে Run-এ ক্লিক করে tree লিখে ok করতে হবে। এতে র‌্যামের কার্যক্ষমতা বাড়বে।

 

1.tree

Symphony 2018

২. Ctrl + Alt + Delete চেপে বা টাস্কবারে মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Task Manager ওপেন করতে হবে। তারপর Processes-এ ক্লিক করতে হবে। অনেকগুলো প্রোগ্রাম-এর তালিকা দেখা যাবে। এর মধ্যে বর্তমানে যে প্রোগ্রামগুলো কাজে লাগবে না সেগুলো নির্বাচন করে End Process-এ ক্লিক করে বন্ধ করে দিতে হবে।

৩. কম্পিউটারের র‌্যাম কম থাকলে কম্পিউটার ধীর গতির হয়ে যায়। ভার্চুয়াল মেমোরি বাড়িয়ে কম্পিউটার গতি কিছুটা বাড়ানো যায়। ভার্চুয়াল মেমোরি বাড়ানোর জন্য প্রথমে My computer-এ মাউস রেখে ডান বাটনে ক্লিক করে properties-এ ক্লিক করতে হবে। এরপর Advance-এ ক্লিক করে performance এর settings-এ ক্লিক করতে হবে।

এরপর আবার Advance-এ ক্লিক করতে হবে। এবার change-এ ক্লিক করতে হবে। তখন নতুন উইন্ডো এলে সেটির Initial size ও Maximum size-এ ইচ্ছামত size লিখে set-এ ক্লিক করে ok দিতে হবে। তবে Initial size-এ কম্পিউটারের র‌্যামের size-এর দ্বিগুণ এবং Maximum size-এ র‌্যামের size-এর চার গুণ দিলে ভালো হয়।

– তুসিন আহমেদ

*

*

Related posts/