Maintance

অল্পতেই চার্জ ফুরিয়ে যায়?

প্রকাশঃ ১২:৩২ পূর্বাহ্ন, ডিসেম্বর ৯, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ১:০৯ অপরাহ্ন, ডিসেম্বর ৯, ২০১৩

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নামে স্মার্টফোন হলেও অন্তত একটি ক্ষেত্রে এটি ভীষণ আনস্মার্ট। তা হলো চার্জ তুলনামূলক কম থাকে। সাধারণ মোবাইল ফোন যেখানে ফুল চার্জে ২/৩ দিন অনায়াসে যায়, সেখানে দ্বিগুণ অ্যাম্পায়ারের ব্যাটারিতেও স্মার্টফোনে ২৪ ঘণ্টা চার্জ পেরুতেই হিমশিম অবস্থা। তবে কিছু ব্যাপারে একটু খেয়াল রাখলেই চার্জের সময় পরিধি বাড়ানো যায়।

অনেকেই ইউএসবি ক্যাবল দিয়ে কম্পিউটারের সঙ্গে যুক্ত করে চার্জ দেন। এ ক্ষেত্রে খুব ধীর গতিতে চার্জ হয়। অনেক সময় দেখা যায় ফুল চার্জ, আদতে তা এর চেয়েও কম। ফলে কাঙ্খিত সময়ের আগেই চার্জ ফুরিয়ে যাচ্ছে।

battery_pic
ব্যাটারির চার্জের বড় একটি অংশ লাগে গ্লোবাল পজিশনিং সিস্টেমের (জিপিএস) জন্য। তাই খুব বেশি দরকার না থাকলে  এই অপশনটি বন্ধ রাখুন। আবার বিভিন্ন অ্যাপ চালু করে পাশাপাশি নতুন আরো অ্যাপ বা ফাংশন ব্যবহার করে অনেকে। এ ক্ষেত্রে কিছু অ্যাপ অভ্যন্তরে সক্রিয় থাকলেও ডিসপ্লেতে দেখায় না। ফলে স্বাভাবিক অবস্থার চেয়ে বেশি চার্জ ব্যায় হয়। তাই অপ্রয়জনীয় অ্যাপ বন্ধ রাখাই ভালো। খুব বেশি দরকার না হলে ওয়াই-ফাই ফাংশনও নিস্ক্রিয় রাখুন। যখন অফলাইনে থাকবেন, ডাটা অপশনটি বন্ধ রাখুন। যদি ডিসপ্লেতে অল্প আলোই যথেষ্ট হয়, তাহলে অযথা এর সীমা বাড়াবেন না। রিংটোন বা মাল্টিমিডিয়া ব্যবহারের ক্ষেত্রে শব্দসীমার দিকেও খেয়াল রাখুন। এসব কারণেই চার্জের সময়সীমার হেরফের হয়।

– তারেক হাবিব

*

*

Related posts/