Maintance

আর হ্যাং করবে না উইন্ডোজ ১০

প্রকাশঃ ১১:১৩ পূর্বাহ্ন, ফেব্রুয়ারি ১২, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:৩৮ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১২, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উইন্ডোজ ১০ চালিত কম্পিউটার স্টার্ট নেওয়ার সময় হ্যাং করা সমস্যার সমাধান বের করেছে মাইক্রোসফট।

কম্পিউটার স্টার্ট হওয়ার সময় ডিস্কের ইউজেস ১০০ পার্সেন্ট দেখানো হচ্ছে। ফলে ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত কম্পিউটার হ্যাং হয়ে থাকছে। মাঝে মাঝের আরও বেশি সময় ধরে কম্পিউটার ব্যবহার করা যাচ্ছে না। এই ধরনের সমস্যায় অনেকেই পড়েছেন বলে জানা গেছে। সমস্যাটি নিয়ে অনেকেই অভিযোগ করলে মাইক্রোসফটের তরফ থেকে সমাধানের পথ বাতলে দেওয়া হয়েছে।
অনেক থার্ড পার্টি সফটওয়্যার যেমন স্কাইপ ও গুগল ক্রোমও মাঝে মাঝে এই ধরনের সমস্যা তৈরি করতে পারে। তবে মাইক্রোসফটের তরফ থেকে একটি ফার্মওয়্যার বাগকে এই সমস্যার কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। নিচের ধাপগুলো অনুসরণ করে এই সমস্যা থেকে উদ্ধার পাওয়া যেতে পারে।

১. My computer এ রাইট ক্লিক করে ম্যানেজ অপশনে গিয়ে ডিভাইস ম্যানেজার অপশনে যান।

২. IDE ATA/ATAPI অপশনের অধীনে Standard SATA AHCI Controller-এ রাইট ক্লিক করে Driver Details অপশনে ক্লিক করুন।

৩. এখানে যদি আপনি StorAHCI.sys নামে কোনও অপশন দেখতে পান তাহলে বুঝতে হবে আপনি ইনবক্স ড্রাইভার ব্যবহার করছেন যার কারণে এই সমস্যাটি হচ্ছে।

৪. একই উইন্ডোর ডিটেইলস ট্যাব থেকে ডিভাইস ইন্সটেন্স পাথটি কপি করুন। কপি করার জন্য আগে ড্রপডাউন ম্যানু থেকে ডিভাইস ইন্সটেন্স পাথ সিলেক্ট করুন এবং পাথটি কপি করে নোটপ্যাডে রাখুন।

৫. Run অপশনটি ওপেন করুন, এবং সেখানে regedit লিখে এন্টার বাটনে চাপ দিন।

৬. যে উইন্ডোটি খুলবে সেখান থেকে HKEY_LOCAL_MACHINE ক্লিক করুন, System এ যান, CurrentControlSet এ ক্লিক করুন, Enum সিলেক্ট করুন, PCI এ যান। এরপর আপনার ডিভাইস ইন্সটেন্স পাথের সঙ্গে মিল আছে যে আইডিতে সেটিতে ক্লিক করুন। এরপর Device Parameters এ গিয়ে Interrupt Management এর অধীনে MessageSignaledInterruptProperties এ ক্লিক করুন।

৭. এখানে MSI support value 1 থাকলে ০ করে দিন।

৮. ওকে চেপে বের হয়ে যান।

পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে লগ ইন করে। ডিভাইস আইডি বের করার সময়ও সতর্ক থাকতে হবে।

মাইক্রোসফট সাপোর্ট এবং ট্রাবলফিক্সার্স অবলম্বনে এম. রহমান

*

*

Related posts/