Maintance

ফেইসবুকে বন্ধুদের চমকে দেবেন?

প্রকাশঃ ১:০০ অপরাহ্ন, জানুয়ারি ৭, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১:০৭ অপরাহ্ন, জানুয়ারি ৭, ২০১৮

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দিনের অন্য সব কাজের মতো ফেইসবুক ব্যবহারও অনেকের কাছেই রুটিন কাজ। আবার অনেকে এতোটাই অভ্যস্ত যে সেটা নেশায় পরিণত করে ফেলেছে।

ব্যবহারকারীরা নিয়মিত ঢুঁ মারলেও ফেইসবুকের খুঁটিনাটি অনেকই জানেন না। কেউ কেউ ঠিকঠাক ব্যবহার করতে না জানায় অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির মুখোমুখি হন। অথচ এমন অনেক সহজ টিপস আছে, যা দিয়ে বন্ধুদের চমকে দেয়া যায়। তাই দরকারী টিপসগুলো তুলে ধরা হলো।

স্ট্যাটাস ও মন্তব্যে দারুণ সব চিহ্ন
ফেইসবুকের স্ট্যাটাস ও মন্তব্যে অনেক সময় বিভিন্ন চিহ্ন যুক্ত করার প্রয়োজন হয়। এসব চিহ্ন যুক্ত করতে কিবোর্ডে একাধিক বাটন বা ‘কি’ (key) চাপতে হয়। যেমন, ‘<3’ চাপলে ‘লাভ’ চিহৃ দেখাবে। এমন আরো অনেক যুক্ত ‘কি’ আছে, যা একসঙ্গে চেপে বিভিন্ন চিহ্ন যুক্ত করা যাবে। এমন সব চিহ্নের তালিকা পাবেন এইএই সাইট থেকে ।

যুক্ত করুন রসাত্মক বর্ণ
অনেকেই ফেইসবুকে মজা করতে ভালোবাসেন। ‘¿puıɯ ɹnoʎ uo s,ʇɐɥʍ’ এমন অনেক রসাত্মক বর্ণযুক্ত স্ট্যাটাসও চোখে পড়ে প্রায় সময়। কেউ কেউ ভাবেন, কিভাবে সম্ভব হলো এটা। আসলে তেমন কঠিন কিছু নয়। কিছু ওয়েবসাইট আছে যেখানে টেক্সট অংশে ইংরেজিতে যা লিখবেন, তা-ই বিচিত্র স্টাইলে দেখাবে; তা ‘কপি’ করে ফেইসবুকে ‘পেস্ট’ করে দিলেই হলো। তেমনি একটি সাইট হলো এটি।

ফ্যান পেইজের ‘ইউআরএল’ ছোট করা
ফেইসবুকে ফ্যান পেজ তৈরি করার পর ইউআরএল অনেক বড় থাকে, যা অনেকের কাছেই বোধগম্য নাও হতে পারে। তবে এটি ছোট কিংবা ইচ্ছামত নাম (যদি এ নাম অন্যকেউ ব্যবহার না করে) রাখার সুযোগ আছে। পেইজের নাম নির্ধারণ করতে হবে www.facebook.com/username লিংক থেকে। কাঙিক্ষত নাম প্রবেশ করানোর পর ‘Check Availability’ ক্লিক দিয়ে নিশ্চিত হয়ে নিন এ নামে অন্য কোনো পেইজ আছে কি-না।

এরপর ‘Set a username for your pages’ ক্লিক করে পেইজের নেম নির্ধারণ করে ফেলুন। এরপর www.facebook.com/ABCD এর আদলে একটি ইউআরএল তৈরি হবে। এখানে ‘ABCD’ হচ্ছে পেইজের ইউজার নেম, যা সম্পাদনা করে আপনার ইচ্ছেমতো রাখতে পারবেন।

চ্যাটে রাখুন নির্দিষ্ট কিছু বন্ধুদের
বন্ধু তালিকায় অনেক বন্ধু থাকলে চ্যাটে অনেকের সঙ্গেই কথা বলতে হয়, আবার অনেকেই অপ্রয়োজনীয় চ্যাট করে যা বিরক্তিকর। তাই কিছু নির্দিষ্ট বন্ধুদের বাছাই করতে পারেন, শুধুমাত্র এরাই আপনার সঙ্গে চ্যাটের সুযোগ পাবেন।

এর জন্য প্রথমে চ্যাট অংশের ‘ফ্রেন্ড লিস্ট’-এ ক্লিক করুন, এরপর এখানে একটি লিস্ট তৈরি করুন। নতুন এ লিস্টে পছন্দের বন্ধুদের যুক্ত করুন। এখন চ্যাট অংশে গিয়ে নতুন তৈরি করা তালিকা দেখতে পাবেন। চ্যাটের অপশন থেকে কাঙ্খিত তালিকা বাদে অন্য সব তালিকা ‘অফলাইন’ করে দিন, এরপর আর অনাকাঙ্খিত কেউ আপনার সঙ্গে চ্যাট করতে পারবে না।

আরো পড়ুন:

*

*

Related posts/