Maintance

কম্পিউটার, মোবাইলের চিপের ত্রুটি সমাধানের কৌশল

প্রকাশঃ ৩:৫১ অপরাহ্ন, জানুয়ারি ৬, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:১৮ অপরাহ্ন, জানুয়ারি ৭, ২০১৮

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বজুড়ে কোটি কোটি কম্পিউটার, স্মার্টফোন এবং ট্যাবলেটের  চিপসেটে মেল্টডাউন ও স্পেক্টার ত্রুটি খুঁজে পাওয়া গেছে।

এই ত্রুটির ফলে ডিভাইসগুলোর মাধ্যমে গ্রাহকের যেকোনো ধরনের তথ্য দুর্বৃত্তরা হাতিয়ে নিতে পারে। তবে থেমে নেই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। ত্রুটি সমাধানের কৌশল সম্পর্কে গ্রাহকদের জানিয়েছে প্রতিষ্ঠানগুলো। এই টিউটোরিয়ালে তুলে ধরা হলো মেল্টডাউন ও স্পেক্টার ত্রুটি সমাধানের কৌশল সম্পর্কে।

অ্যাপল:

মেল্টডাউন ও স্পেক্টার নামের ত্রুটি সমাধানে ইতোমধ্যে সফটওয়্যার হালনাগাদ এনেছে টেকজায়ান্ট অ্যাপল। আইফোন, আইপ্যাড, ম্যাক ও অ্যাপল টিভির জন্য আপডেট পাওয়া যাচ্ছে। দ্রুতই সাফারি ব্রাউজারের জন্য বাগ দূর করে হালনাগাদ সংস্করণ আনা হবে বলে জানিয়েছে অ্যাপল।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, বৃহস্পতিবার অ্যাপলের যে পণ্যগুলো মেল্টডাউন ও স্পেক্টার দ্বারা আক্রান্ত হয়েছে সেগুলোর আপডেট দেয়া হয়েছে। তবে অ্যাপল ওয়াচে এই ত্রুটি ধরা পড়েনি। আইফোন, ম্যাক ও অ্যাপল  টিভির ব্যবহারকারী তাদের ডিভাইসের সেটিংস অপশনে থেকে সফটওয়্যার আপডেট খুঁজে পাবেন।

গুগল:

গুগলের জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড, গুগল ক্লাউড এবং ক্রোমে  মেল্টডাউন ও স্পেক্টার ত্রুটি ধরা পড়েছে। ব্যবহারকারী সহায়তার জন্য ইতোমধ্যে একটি তালিকা প্রকাশ করেছে। এই ঠিকানা দেখা যাবে গুগলের কোন পণ্য ও সেবাগুলো এই ত্রুটিতে আক্রান্ত।

গুগল অ্যান্ড্রয়েড, গুগল ক্লাউডের জন্য নিরাপত্তা আপডেট উন্মোচন করেছে। ডিভাইসটি সেটিংস গিয়ে সফটওয়্যার হালনাগাদ অপশন পাওয়া যাবে নতুন আপডেটটি। চলতি মাসে ২৩ তারিখ ক্রোম ব্রাউজের নতুন সংস্করণ আনা হবে। এতে মেল্টডাউন ও স্পেক্টার বাগ ফিক্সড করা হবে।

Symphony 2018

এদিকে গত বছর ডিসেম্বর মাসে ক্রোম ওএস ৬৩ এনেছিল গুগল। তাই ক্রোম ওএস ব্যবহারকারী নিরাপদে আছে বলে জানিয়েছে গুগল।

তবে কিছু পুরাতন ডিভাইসে মেল্টডাউন ও স্পেক্টার নিরাপত্তামূলক আপডেট পাওয়া যায়নি। এই ঠিকানায় গিয়ে আপডেট না পাওয়া ডিভাইসগুলো তালিকা পাওয়া যাবে।

মাইক্রোসফট:

ম্যাক কম্পিউটার ব্যবহারকারীরা মনে করেন প্রচলিত অ্যান্ড্রয়েড ফোন ও মাইক্রোসফট সিস্টেমের কম্পিউটারের তুলনায় তাদের ডিভাইস নিরাপদ। তবে মেল্টডাউন ও স্পেক্টার ত্রুটি ইনটেল ও এআরএমের মতো অনেক আধুনিক কম্পিউটার প্রসেসর নির্মাতাদের মাইক্রোচিপে পাওয়া গেছে।

ইতোমধ্যে উইন্ডোজ, সার্ভার, ক্লাউড, এইজ ও ইন্টারনেট এক্সপোরাল ব্রাউজারের জন্য হালনাগাদ এনেছে সফট জায়ান্ট মাইক্রোসফট।

মাইক্রোসফট জানিয়েছে, ইতোমধ্যে উইন্ডোজ ১০, উইন্ডোজ ৮.১ এবং উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমের জন্য আপডেট আনা হয়েছে। যে সকল ব্যবহারকারীদের ডিভাইসে স্বয়ংক্রিয় আপডেট সুবিধাটি বন্ধ আছে তাদের উইন্ডোজ সেটিংস এ গিয়ে ম্যানুয়ালভাবে আপডেট করে নিতে হবে।

মাইক্রোসফট ব্যবহারকারীদের অ্যান্টিভাইরাসের সর্বশেষ সংস্করণ আপডেট করা, ফার্মওয়্যার আপডেট এবং ওএসের স্বয়ংক্রিয় আপডেট চালু রাখার পরামর্শ দিয়েছে। এই ঠিকানা মেল্টডাউন ও স্পেক্টার থেকে বাঁচতে করণীয়  সম্পর্কে তুলে ধরেছে মাইক্রোসফট।

ফায়ারফক্স:
ফায়ারফক্স ব্রাউজারের নতুন আপডেটে  মেল্টডাউন ও স্পেক্টার বাগ ফিক্সড করা হয়েছে। ব্যবহারকারীদের নতুন সংস্করণটি আপডেট করে নেয়ার পরমার্শ দিয়েছে ফায়ারফক্স কর্তৃপক্ষ। ফায়ারফক্সের বাগটি সমাধান সম্পর্কে বিস্তারিত জানা যাবে এই ঠিকানায়

 

*

*

Related posts/