জানতে চান আপনার তোলা ছবি ব্যবহার করছে কারা!

টেক শহর ডেস্ক : সুন্দর ছবি মনকে ভালো করে দেয় নিমিষেই। নজরকাড়া এমন ছবি অন্যের সঙ্গে ভাগাভাগি করার আনন্দও আলাদা।ইন্টারনেটের সহজলভ্যতায় বাড়ছে ছবি শেয়ার। ফেইসবুক, ব্লগ অথবা ফটোশেয়ারিং সাইটে ছবিটি সবার মাঝে ছড়িয়েও পড়ছে দ্রুত। অনেকেই বাহবা দিচ্ছেন ছবিটি দেখে। তবে ফটোগ্রাফারের মনটা খারাপ হয়ে যায় যখন তার ছবি নির্বিচারে অন্য কেউ নিজের বলে চালিয়ে দেন। বেশিরভাগই ফটোর কৃতিত্ব দেন না। এমনটি হলে সকল সাইট থেকে আপনার ফটো পুনরুদ্ধার করতে না পারলেও কারা অনুমতি ছাড়াই ছবি ব্যবহার করছে তা জানতে পারবেন। এমন কিছু টিপস ও ট্রিকস নিয়ে আজকের টিউটোরিয়াল।

Tineye.com :

রিভার্স ইমেজ সার্চ করে বের করতে পারেন আপনার নির্দিষ্ট ফটোটি আর কোথায় কোথায় ব্যবহৃত হয়েছে। http://tineye.com/ সাইটে গিয়ে আপনার ফটো আপলোড করে অথবা ফটোর ইমেজ লিঙ্ক দিয়ে সার্চ করলেই পেয়ে যাবেন আর কোথায় এটি ব্যবহৃত হয়েছে। এভাবে খুব সহজেই এবং ফ্রি আপনার ইমেজ ব্যবহারকারীদের ধরতে পারবেন। এ ছাড়াও বিভিন্ন ব্রাউজার যেমন মজিলা, ক্রোম ইত্যাদির জন্য রয়েছে আলাদা এড-অনস সুবিধা।

 

গুগলের Search by Image সার্ভিসঃ

গুগলের ইমেজ সার্চ সার্ভিস অনেক জনপ্রিয়। ইমেজ সার্চবারে এখন ক্যামেরা আইকন রয়েছে যেখানে ক্লিক করলে  আপলোড অথবা URL লিঙ্ক দেওয়ার অপশন আসে। সেখানে আপনার প্রয়োজনীয় ইমেজ আপলোড অথবা ইমেজ লিঙ্ক দিয়ে সার্চ দিলেই সাথে সাথে দেখতে পারবেন আর কোথায় কোথায় ইমেজটি ব্যবহৃত হচ্ছে।

কমার্শিয়াল সার্ভিস ImageRights:

কমার্শিয়াল রিকভারি সার্ভিসও নিতে পারেন যদি হয় খুবই গুরুত্বপূর্ণ কোন ইমেজ। https://www.imagerights.com/ এমন একটি প্রতিষ্ঠান যাদের কাজ হচ্ছে অনুমতি ছাড়া আপনার ইমেজের ট্র্যাক ডাউন করা এবং কপিরাইটের আইনে নিয়ে আসা। তবে তারা বিভিন্ন ধরনের চার্জ নিয়ে থাকে।

সবশেষে বলা যায়, পুরোপুরি কপি হওয়া বন্ধ করা হয়ত অসম্ভব।  তবে কিছু পদক্ষেপ নিলে কপি হওয়া জটিল হয়ে যায়। আপনার ইমেজে ওয়াটারমার্ক ব্যবহার করতে পারেন। বিভিন্ন ইমেজ এডিটর সফটওয়্যার দিয়ে আপনার ইমেজে কপি রাইট টেক্সট এড করে দিতে পারেন। এ ছাড়াও আপনার ওয়েবসাইট থেকে ইমেজ কপি বন্ধ করতে রাইট ক্লিক ডিজেবল করে রাখলে কিছুটা নিরাপত্তা পেতে পারেন।

-হাসান যোবায়ের, টেক শহর

*

*

Top