থ্রিজি এবং ওয়াই-ফাই ব্যান্ডউইথ মাপুন বিনামূল্যে

টেক শহর ডেস্ক : থ্রিজি যুগে প্রবেশ করেছে দেশ। আগামী এক বছরের মধ্যে সাড়া দেশ থ্রিজি নেটওয়ার্কের আওতায় আসবে এমনটাই আশা প্রযুক্তিপ্রেমীদের। দেশের মোবাইল ফোন অপারেটরগুলো ইতোমধ্যে বিভিন্ন প্যাকেজ নিয়ে হাজির হয়েছে। নানা অফার দিচ্ছে গ্রাহকদের।

তবে এসব অফার যে খুব সুলভ তা কিন্তু নয়। এখনও হাতের নাগালে আসেনি ইন্টারনেট সংযোগের মূল্য। তাই মোবাইলে ইন্টারনেট ব্যবহারেও হতে হয় হিসেবি। নানা হিসাব মাথায় রেখেই ইন্টারনেট ব্যবহার করতে হয়।

একই সঙ্গে অনেকের মনেই প্রশ্ন জাগে কোম্পানিগুলো যা বলছে তাই কি দিচ্ছে। এটি পরখ করা যাবে সহজেই। বিনামুল্যের একটি অ্যাপস ব্যবহার করে আপনি এ কাজটি করতে পারবেন। অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ইন্টারনেট ব্যান্ডউইথ মনিটরিংয়ের জন্য রয়েছে ফ্রি এবং প্রো ভার্সন থ্রিজি ওয়াচডগ (3G Watchdog)।

3G Watchdog এর ফিচারসমূহ
এ অ্যান্ড্রয়েড অ্যাপস দিয়ে একই সাথে (4G/3G/Edge/GPRS) ইন্টারনেট মনিটরিং করা সম্ভব। এ ছাড়া ওয়াই-ফাই ইন্টারনেট ব্যন্ডউইথও মনিটরিং করা যাবে এ অ্যাপস দিয়ে।

3Gwatchdog, টেক শহর

জানা যাবে রিয়েল টাইম ট্রাফিক ডিসপ্লে। ফলে কোন অ্যাপ্লিকেশনটি কত ব্যন্ডউইথ খরচ করছে তাও জানা যাবে অনায়াসেই।

কোন তারিখে কতটুকু ইন্টারনেট ব্যবহার করছেন জানা যাবে পরিপূর্ণভাবে।

সেটিংস প্যানেল থেকে আপনার মাসিক ব্যন্ডউইথ লিমিট ঠিক করে দিতে পারবেন। ফলে যথাসময়ে নটিফিকেশনের মাধ্যমেবুঝতে পারবেন বেশি ব্যবহার করে ফেলছেন কি না।

ডাউনলোড : এ অ্যাপসটির রয়েছে ফ্রি এবং প্রো উভয় ভার্সন। তবে ফ্রি ভার্সন দিয়েও কাজ চলে যাবে। যে কোন অ্যান্ড্রয়েড মোবাইলে দিয়ে ডাউনলোড করতে পারবেন।

– হাসান যোবায়ের, টেক শহর ডেস্ক

*

*

Top