Maintance

এইচটিএমএল পর্ব ৩ : এলিমেন্ট পরিচিতি

প্রকাশঃ ১:৩৯ অপরাহ্ন, জানুয়ারি ১৫, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৩৯ অপরাহ্ন, জানুয়ারি ১৫, ২০১৮

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  এইচটিএমএল এলিমেন্ট দ্বারাই এইচটিএমএল ডকুমেন্ট বর্ণনা করা হয়ে থাকে। এর আগের পর্বে  ওয়েব পেইজ গঠন সম্পর্কে তুলে ধরা হয়েছিল। এবার এলিমেন্টের পরিচিতি তুলে ধরা হবে।

একটি ট‍্যাগের শুরু ও শেষ অংশ থাকে। যেমন: <h1>হলো শুরুর অংশ এবং </h1> হলো শেষ অংশ। এইচটিএমএলের ট‍্যাগের মধ‍্যেই থাকে এলিমেন্ট। মূল কথা হলো, শুরুর ট্যাগ থেকে শেষ ট্যাগ পর্যন্ত সবকিছু এইচটিএমএল এলিমেন্ট বা উপাদান ।

কাজের ধরণ অনুযায়ী একটা এলিমেন্টের ভিতর ট্যাগের মতই এক বা একাধিক এলিমেন্ট থাকতে পারে। এ ছাড়া এলিমেন্টের মধ‍্যে অনেক প্রয়োজনীয় এইচটিএমএল এট্রিবিউট ব‍্যবহার করা হয়। এইচটিএমএল এট্রিবিউট বিষয়টি নিয়ে আগামী পর্বে আলোচনা করা হবে।

দ্বিতীয় পর্বের কোর্ডের একটি লাইন ছিল এমন ‘<title>  hello world</title> এখানে <title> এবং </title> এর মধ‍্যে যা কিছু আছে সব মিলিয়ে একটি এইচটিএমএল এলিমেন্ট।

একই ভাবে <p> hello world</p> এখানে ‘<p>’  ও </p> এর মধ‍্যে যা কিছু আছে তা p এলিমেন্ট।

এমটি এলিমেন্টে কোনো ক্লোজিং ট‍্যাগ থাকে না। যেমন: <br> একটি এমটি এলিমেন্ট যার কোনো ক্লোজিং ট্যাগ নেই। তবে এক্সএইচটিএমএল এবং এক্সএমএলে অবশ‍্যই প্রতিটি এলিমেন্টের ক্লোজিং ট‍্যাগ থাকা ভালো, তাই এমটি এলিমেন্ট হলেও অতিরিক্ত একটি  “/” যোগ করে </br> ব্যবহার করাই ভালো ।

অনেক এলিমেন্ট ওয়েব পেইজে ডিফল্টভাবে ডান ও বামে পুরো জায়গা দখল করে। এই এলিমেন্টগুলোতে ব্লকলেভেল এলিমেন্ট বলা হয়। div, ul, li ইত‍্যাদি ব্লকলেভেল এলিমেন্ট।

অনেক এলিমেন্ট লিখতে আলাদা নতুন লাইন লাইন তৈরি হয় না। এই ধরনের এলিমেন্টকে বলা হয় ইনলাইন এলিমেন্ট। উদাহারণ : span, strong, a, i ই‍ত‍্যাদি।

*

*

Related posts/