Maintance

ফেইসবুকে বন্ধু হওয়ার আগে যা দেখবেন

প্রকাশঃ ১২:১৯ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:২৯ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৯, ২০১৭

তুসিন আহমেদ,টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সামাজিক যোগাযোগ মাধ‍্যমের ভার্চুয়াল এই জগতে প্রতিনিয়তই অনেক মানুষ ফেইসবুকের বন্ধু তালিকায় যুক্ত হতে চায়। আমরা নিজেরাও অনেক পরিচিত মানুষকেই ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে থাকি।

তবে ফেইসবুকে কাউকে বন্ধু করার ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। কেননা ফেইসবুক এখন শুধু একটি শেয়ারিং প্লাটফর্ম নয়, বর্তমানে এটি ব‍্যক্তিগত ভার্চুয়াল ডায়েরিতে পরিণত হয়েছে।

চাকরি থেকে শুরু করে লেখাপড়া অনেক ক্ষেত্রেই স্বল্প পরিচিত মানুষকে ফেইসবুক আইডি দিতে হয়। তাই এ মাধ‍্যমটি সচেতনভাবে ব‍্যবহার করা উচিত। ফেইসবুকে রিকোয়েস্ট পাঠানো এবং বন্ধু হওয়ার সময় যেসব বিষয় মাথায় রাখা প্রয়োজন তা সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার অবলম্বনে এই টিউটোরিয়ালে তুলে ধরা হলো।

অপরিচিতদের রিকোয়েস্ট না পাঠানো

ফেইসবুকের সচেতন ব‍্যবহারকারীরা সাধারণত অপরিচিত মানুষের রিকোয়েস্ট গ্রহণ করেন না। আর অপরিচিত মানুষকে রিকোয়েস্ট পাঠালে অনেকেই বিরক্ত হতে পারেন। তাই অচেনা মানুষকে রিকোয়েস্ট না পাঠিয়ে চেনা মানুষকে পাঠানোই বুদ্ধিমানের কাজ। এতে করে অন্যরা বিরক্ত হবেন না।

যে কারণে রিকোয়েস্ট পাঠাবেন

কোন মানুষ কি কারণে রিকোয়েস্ট পাঠাচ্ছেন তাও খেয়াল রাখতে হবে। অনেক মানুষকেই আপনি চিনে থাকতে পারেন কিন্তু তারাও যে আপনাকে চিনতে পারবে এমন কোনো কথা নেই। এরূপ ক্ষেত্রে যে কারণে রিকোয়েস্ট পাঠিয়েছেন তা জানিয়ে একটি বার্তাও পাঠাতে পারেন। এতে করে অপরিচিত ব্যক্তিটি বুঝতে পারবেন কেনো তাকে রিকোয়েস্ট পাঠানো হয়েছে এবং বিরক্তবোধ করবেন না।

খেয়াল রাখা বন্ধুদের সঙ্গে কি কি শেয়ার করবেন?

সামাজিক যোগাযোগ মাধ‍্যম এখন যেন ব‍্যক্তিগত ডায়েরি হয়ে গেছে। প্রতি মুহূর্তে ব‍্যক্তিগত জীবনের অনেক তথ্য, স্মৃতি ও ছবিসহ অনেক কিছুই শেয়ার করা হয় ফেইসবুকে। তাই আপনার একান্ত ব‍্যক্তিগত কোনো পোস্ট অচেনার বন্ধুদেরকে দেখাতে চান কিনা তা ভেবে দেখে তারপর সবকিছু শেয়ার করা উচিত।

বন্ধু হওয়ার আবেদন গ্রহণ

ভার্চুয়াল জগত অনেক অচেনা মানুষই আপনার বন্ধু হতে রিকোয়েস্ট পাঠাতে পারে। সবার উদ্দেশ্য ভালো হবে এমন নিশ্চয়তা নেই। সুতরাং ফেইসবুকে কারো বন্ধু হওয়ার আবেদন গ্রহণ করার আগে তার প্রোফাইলটি ভালো করে দেখে নিয়ে যাচাই-বাচাই করা উচিত।

*

*

Related posts/