Maintance

এইচটিএমএল পর্ব ২ : ওয়েব পেইজ গঠন

প্রকাশঃ ১:৫৯ অপরাহ্ন, জানুয়ারি ৯, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:১১ অপরাহ্ন, জানুয়ারি ৯, ২০১৮

তুসিন আহমেদ,টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এইচটিএমএল টিউটোরিয়ালের প্রথম পর্বে ইতিহাস ও বেসিক বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছিল।

দ্বিতীয় পর্বে একটি ওয়েবপেইজ গঠনের প্রাথমিক দিক সম্পর্কে তুলে ধরা হলো। যারা প্রথম পর্বটি এখনও পড়েননি এ ঠিকানা ঘুরে আসুন।

best blogging tips-techshohor

প্রথমে সরাসরি কোডে চলে যাচ্ছি। নিচের কোডটি ভালোভাবে লক্ষ‍্য করুন।

 <html>
<head>
<title>  hello world</title>
</head>
<body>
<p> hello world</p>
</body>
</html>

কোডগুলো দেখে প্রথমে খুব হিবিজিবি মনে হচ্ছে তাই না। টেনশনের কিছু নেই প্রতিটি বিষয় নিচে সুস্পষ্ট করে তুলে ধরা হচ্ছে।

এ কোড রান করলে ওয়েব ব্রাউজারে নিচের মতো দেখাবে।

প্রথম পর্বে বলা হয়েছিল এইচটিএমএল ট‍্যাগ লেখা হয় এমন < এবং > ব্রাকেটের  মধ‍্যে। কিছু ব‍্যতিক্রম ছাড়া এইচটিএমএল ট‍্যাগের শুরু ও শেষ থাকে।

কোডের শুরুতে লেখা আছে  <html>  এবং লক্ষ‍্য করুণ সর্বশেষ লাইনে লেখা আছে </html>। অর্থ্যাৎ প্রথমটি শুরু ও পরবর্তীটি শেষ ট‍্যাগ। এই অংশের মধ‍্যেই এইচটিএমএলের কোডগুলো লিখতে হবে।

পরবর্তী অংশ লেখা আছে “<title> hello world  </title>”। আমরা যখন কোনো ওয়েবসাইট ভিজিট করি, তখন ব্রাউজারের উপরে সাইট সম্পর্কে এক লাইনের মধ‍্যেই কিছু টাইটেল লেখা থাকে।

যেমন আপনি যদি টেকশহর ডটকমে প্রবেশ করেন, তাহলে ইউআরএল লেখার উপরের অংশে দেখতে পাবেন লেখা আছে “টেকশহর ডটকম – সহজ জীবনের ঠিকানা” এই অংশটুকুকে বলা হয় টাইটেল, যা টাইটেল ট‍্যাগের মধ‍্যে লিখতে হয়।

পরবর্তী অংশটি বেশ গুরুত্বপূর্ণ। কেননা একটি ওয়েবপেইজের মূল অংশটুকু থাকে বডিতে। আমরা সাধারনত সকল সাইটের এ অংশটাই দেখি।

<body><h1> hello world from techshohor </h1> <body>

এই অংশটিতে বডিরে মধ‍্যে এইচ১ নামে একটি ট‍্যাগ নেওয়া হয়েছে। এ ট‍্যাগ মূলত টেক্সেটের ফরম‍্যাট নির্ধারণ করে দেয়। এই ট‍্যাগগুলো নিয়ে পরবর্তী পর্বে আলোচনা করা হবে।

*

*

Related posts/