Maintance

অ্যাপ্লিকেশন হ্যাং হলে দ্রুত কাজে ফেরার উপায়

প্রকাশঃ ১১:৩৭ পূর্বাহ্ন, মার্চ ২৪, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৩৭ পূর্বাহ্ন, মার্চ ২৪, ২০১৪

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কম্পিউটার ব্যবহারের সময় হঠাৎ করে যে কোনো অ্যাপ্লিকেশনের কাজ বন্ধ হয়ে যায়। ব্যবহারকারীদের কাছে এটি হ্যাং হিসাবে পরিচিত। জরুরি কাজের সময় এটি খুবই বিরক্তকর।

সাধারণত কোনো অ্যাপ্লিকেশন কাজ করার সময় যখন তা কম্পিউটারের সিপিইউ এর সর্বোচ্চ ক্ষমতা অতিক্রম করে তখন তা হ্যাং হয়ে যেতে পারে। কোনো অ্যাপ্লিকেশন হ্যাং হলে দ্রুত এবং কম সময়ে তা কিভাবে ঠিক করা যাবে সেটির সমাধান থাকছে এ টিউটোরিয়ালে।

techshohor

কোনে অ্যাপ্লিকেশন হ্যাং হলে সাধারণত আমরা প্রথমে টাস্ক ম্যানেজার ব্যবহার করে থাকি। কিন্তু অনেক সময় দেখা যায় টাস্ক ম্যানেজারও অকার্যকর হয়ে যায়। তখন কম্পিউটার আগের মতো অবস্থায় আনতে রিস্টার্ট দিতে হয়।

Symphony 2018

তবে রিস্টার্ট না দিয়ে কমান্ড অপশন ব্যবহার করেও হ্যাং হওয়া অ্যাপটি দ্রুত বন্ধ করা যায়। এরজন্য প্রথমে স্টার্ট মেন্যু থেকে রান (RUN) এ যেতে হবে।

tips_techshohor

এতে যে কোনো অ্যাপ্লিকেশন বন্ধ করার জন্য taskkill /f/im name of programe.exe লিখে এন্টার দিতে হবে। “name of programe” এর স্থানে  যে অ্যাপ্লিকেশনটি হ্যাং হয়েছে সেটির নাম দিতে হবে। উদাহরণ স্বরুপ “taskkill /f/im googlechrome.exe”

তাহলে বন্ধ হয়ে যাবে অ্যাপ্লিকেশনটি। এ কৌশল জানা থাকলে কম্পিউটার হ্যাং হয়ে আর রিস্টার্ট দেওয়ার ঝামেলা নেই। কয়েক লাইন কমান্ড ব্যবহার করে সমাধান পাওয়া যাবে।

*

*

Related posts/