Maintance

মনিটরের যত্নে যা করবেন

প্রকাশঃ ৫:৫৯ অপরাহ্ন, অক্টোবর ২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫৯ অপরাহ্ন, অক্টোবর ২, ২০১৭

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দীর্ঘদিন ব‍্যবহার করা কম্পিউটারের মনিটর নিয়ে অনেক সময় নানা ঝামেলায় পড়তে হয়। সমস্যার সমাধান করতে নতুন মনিটর কিনতে হয় অথবা সার্ভিস সেন্টারে দৌঁড়াতে হয়।

তবে কিছু কৌশল জানা থাকলে অনেক ছোটখাটো সমস্যারই সমাধান করে নেওয়া যায়। মনিটরের যত্নে কিছু টিপস তুলে ধরা হলো আজকের টিউটোরিয়ালে।

মনিটরে ময়লা বা ধুলোবালি জমলে তা পরিষ্কার করে নিতে হবে। মনিটর পরিষ্কার করার ক্ষেত্রে সাধারণত নরম কাপড় বা সুতির গামছা ব্যবহার করা ভালো। নরম টিস্যু এ ক্ষেত্রে খুব কার্যকরী।

বাজারে মনিটর পরিষ্কারের জন্য লিকুইড ক্লিনার পাওয়া যায়। তুলা বা পরিষ্কার নরম সুতি কাপড়ে কয়েক ফোটা ক্লিনার নিয়ে মনিটর মুছেও পরিষ্কার করে নেওয়া যায়।

তবে মনিটরের পরিচর্যায় অর্থাৎ পরিষ্কার করার সময় কোনভাবেই ভেজা কাগজ বা স্যাঁতস্যাঁতে কাপড় ব্যবহার করা যাবে না।

মনিটর স্ক্রিনে অনেক সময় ময়লা জমে শক্ত হয়ে লেগে যায়। এসব ক্ষেত্রে হাতের নখ বা শক্ত কিছু দিয়ে খুঁচিয়ে ময়লা পরিষ্কার করা থেকে বিরত থাকুন। ভেজা নরম সুতি কাপড় দিয়ে আলতোভাবে এই ময়লা পরিষ্কার করে নিতে হবে।

বর্তমানে সময়ের বেশিভাগ মনিটর ফ্ল্যাটস্ক্রিন হলেও অনেকের বাসায় পুরাতন সিআরটি মনিটর থাকতে পারে।  সিআরটি মনিটর যারা এখনও ব্যবহার করেন তারা জেনে থাকবেন সিআরটি মনিটরের স্ক্রিন কাঁচের হয়ে থাকে। এই কাঁচের স্ক্রিন রেশম, ভেলভেট বা ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করা যাবে না। এক্ষেত্রে নরম সুতি কাপড় ব্যবহার করুন।

মনিটরের নিকট ধারালো বা ছুঁচালো কোন বস্তু রাখবেন না, কারণ এই ধরনের সামান্য খোঁচা বা আঁচড়েই আপনার মনিটরের ক্ষতি হয়ে যেতে পারে।

অনেক সময় কম্পিউটার থেকে মনিটর ঠিকভাবে ডিসপ্লে প্রদর্শিত হয় না। সেক্ষেত্রে মনিটরের ভিজিএ বা এইচডিএমআই ক্যাবল পরিবর্তন করে নেওয়া যেতে পারে। বাজারে ক্যাবলগুলোর দাম সাধারণত ৪০০ টাকা থেকে শুরু হয়েছে।

এছাড়া মনিটর বড় কোন সমস্যা দেখা দিল কম্পিউটার সার্ভিসিংয়ের দোকানগুলোতে  নিয়ে যেতে পারেন।

*

*

Related posts/