Maintance

সেলফি তুলতেও জানতে হয় কৌশল

প্রকাশঃ ১১:৫৫ পূর্বাহ্ন, আগস্ট ২৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:১৬ অপরাহ্ন, আগস্ট ২৫, ২০১৭

তুসিন আহমেদ, টেকশহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুক থেকে শুরু করে সব সামাজিক মাধ্যমে চলছে সেলফি উন্মাদনা। বন্ধুদের আড্ডা কিংবা পরিবারের সঙ্গে কাটানো সময়ে যেন সেলফি না তুললেই নয়।

এখন সেলফি তুলতে ফোনগুলোতে রয়েছে নানা অ্যাপ। তবে কিছু কৌশল জানা থাকলে ভালো সেলফি তোলা যায়, ছবিগুলোও হয় ভালো।

তেমনি কিছু কৌশল তুলে ধরা হলো এই টিউটোরিয়ালে।

একটি সেলফি ছবি তুলতে চাইলে অবশ্যই ক্যামেরার ফ্রেমের ঠিকঠাকভাবে ধরতে হবে। স্মার্টফোনটি ঠিক কোন অ্যাঙ্গেলে ধরলে ফ্রেমটা ঠিকভাবে আসবে তা বুঝতে হবে। এর জন্য বেশ কয়েকটি অনুশীলন সেলফি আগে তুলে নিতে পারেন। পরে চেষ্টা করুন ভালো একটি সেলফি তোলার।

যারা হালকা-পাতলা তারা ক্যামেরা নিচে ধরে সেলফি তুলবেন এবং যারা মোটা বা স্বাস্থ্য ভালো তারা ক্যামেরা উপরের দিকে তুলে মুখটা উঁচু করে ধরে তোলা সেলফি সুন্দর দেখাবে।

সেলফি তোলার সময় চোখের দিকে নজর দিতে হবে। চশমা দেওয়ার অভ্যাস থাকলে চোখে চশমা দিয়ে সেলফি তোলা উচিত। এ সময় খেয়াল রাখবেন চশমা যেন সোজা থাকে।

একেবারে কাছে থেকে কোনো সেলফি তুলতে চাইলে ভালো করে খেয়াল করুন যে, আপনার দুটো চোখই ফ্রেমের মাঝে আছে কি না। এমনও হতে পারে যে একটি চোখ ফ্রেমে আরেকটি ফ্রেমের বাহিরে। এই বিষয়টিকে মাথায় রেখে সেলফি তোলা উচিত।

একেবারে সোজা থেকে সেলফি না তোলা ভালো। সোজা করে সেলফি তুললে তা দেখতে ভালো দেখায় না। মনে হয় পাসপোর্ট সাইজের ছবি তুলেছেন। এর জন্য সেলফির জন্য মুখের যেকোনো একটি সাইড বাছাই করুন। গালের যেকোনো একটি অংশকে প্রাধান্য দিন। এক্ষেত্রে চিবুকটিকে একটু নিচু করুন।

মেয়েরা ভালো সেলফি তোলার সময়ে লিপস্টিকের দিকটিও খেয়াল রাখা দরকার। ব্রাইট কালারের যেকোনো লিপস্টিক সেলফিটিকে অনেক বেশি প্রাণবন্ত করে তুলতে সহায়ক।

সেলফি তোলার সময় যে হাতে ক্যামেরা ধরবেন তা যেন স্থির থাকে। নড়াচড়া করলে ছবিটি ঝাপসা আসতে পারে। সেলফিটি যেহেতু অনেক বেশি কাছ থেকে তোলা হয় তাই দাঁত বের করে ছবি তোলাকে এড়িয়ে চলুন। এক্ষেত্রে মুখ বন্ধ করে হালকা হাসি দিয়ে ছবিটি তোলার চেষ্টা করুন।

সেলফি ভালো হওয়ার পেছনে আরেকটি মূল কারণ হল লাইট। আপনি যদি লাইটের আলোকে পেছনে রেখে ছবি তোলেন তাহলে সেলফিটি কালো আসবে। এর জন্য আলোর দিকে মুখ ফিরিয়ে মুখে লাইট নিয়ে সেলফিটি তোলা উচিত তাহলে সেলফিটি অনেক পরিষ্কার আর ভালো আসবে।

গ্রুপ সেলফি তোলার সময় যদি ‘সেলফি স্টিক’ ব্যবহার করা হয় তাহলে এক ছবিতে অনেককে পাওয়া যাবে।

যদি সেলফি স্টিক না থাকে তাহলে গ্রুপে থাকা সবচেয়ে লম্বা ব্যক্তিটিকে দিয়ে সেলফি তোলানো উচিত। যার হাতে ক্যামেরা থাকবে সেলফি তোলার জন্য তাকে সবার সামনে এগিয়ে গিয়ে দাঁড়াতে হবে।

*

*

Related posts/