স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটার রিস্টার্টের কারণ ও প্রতিকার

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুরুত্বপূর্ণ কাজের মাঝে কম্পিউটার বা ল্যাপটপ রিস্টার্ট নিলে বেশ বেকায়দায় পড়তে হয়। কম বেশি অনেকেই এমন অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন। তবে এমন ঝামেলা এড়ানোর উপায়ও রয়েছে।

কি কারণে কম্পিউটার ঘন ঘন রিস্টার্ট নেয় এবং এ সমস্যা থেকে সমাধানের উপায়গুলো তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।

loptop_techshohor

প্রথমে কম্পিউটারের অপারেটিং সিস্টেম হালনাগাদ হচ্ছে কিনা তা খেয়াল রাখতে হবে। অপারেটিং সিস্টেম আপডেট  হওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটার রিস্টার্ট হয়।

অনেক সময় ভাইরাসের কারণেও এ সমস্যা দেখা দেয়। এ ক্ষেত্রে সব সময় সর্বশেষ আপডেটযুক্ত অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করা উচিত।

কম্পিউটারের যন্ত্রাংশ অতিরিক্ত মাত্রায় গরম হলে কম্পিউটার বারবার রিস্টার্ট হতে পারে। এমন ক্ষেত্রে উন্নতমানের কুলিং সিস্টেম ব্যবহার করা যেতে পারে।

অনেকদিন ব্যবহারের ফলে কম্পিউটারের সিপিইউয়ের ভেতরে ধুলোবালি জমে। এতে অনেক যন্ত্রাংশ ঠিকমতো কাজ না করলে রিস্টার্ট নিতে পারে। সিপিইউ খোলার অভিজ্ঞতা থাকলে এবং তাতে কোনো ওয়ারেন্টি সিল না থাকলে সেটি খুলে অনেক দিনের জমা ধুলোবালি ব্রাশ দিয়ে সাবধানে পরিষ্কার করে নিলে এ সসম্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

অনেক সময় হার্ডডিস্ক, ডিভিডি-রম ড্রাইভে সংযুক্ত তারগুলোর সংযোগে সমস্যা হয় তখন এমনিতেই রিস্টার্ট হতে পারে কম্পিউটার। এ জন্য সিপিইউ খুলে সংযোগগুলো ভাল করে চেক করে কিংবা সংযোগগুলো খুলে নতুন করে লাগাতে হবে।

অনেক সময় র‍্যামের সমস্যা হলেও কম্পিউটার বার বার স্বয়ংক্রিয়ভাবে রিস্টার্ট নেয়। সেক্ষেত্রে র‍্যামটি পরীক্ষা করে দেখতে হবে। সেটি নষ্ট হলে নতুন র‍্যাম সংযোগ করতে হবে।

*

*

Top