Maintance

ইনস্টাগ্রামের না জানা ৩ ফিচার

প্রকাশঃ ২:২৯ অপরাহ্ন, জুলাই ২৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:২৯ অপরাহ্ন, জুলাই ২৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুক ও টুইটারের মতো ছবি শেয়ারিংয়ের মাধ্যম হিসেবে ইনস্টাগ্রাম বেশ জনপ্রিয়। ছবির পাশাপাশি এতে রয়েছে ভিডিও শেয়ার করার সুবিধাও। এতে বিভিন্ন ফিচার যুক্ত করা হচ্ছে সময়ে সময়ে।

ইনস্টাগ্রামের নতুন ব্যবহারকারীদের অনেকেই না জানার ফলে ফিচারগুলোর সুফল পাচ্ছেন না ।

এ টিউটোরিয়ালে তেমন তিন ফিচার সম্পর্কে তুলে ধরা হলো।

ছবি ও ভিডিও পরে দেখার জন্য সংরক্ষণ
ধরুণ আপনি ইনস্টাগ্রামের হোম পেইজ ব্রাউজ করছেন। হঠাৎ কোনো ছবি বা ভিডিও দেখে ভালো লাগলো, যা পরে আপনি দেখতে চান। চাইলে ইনস্টাগ্রামের ছবি পরেও দেখার জন্য সংরক্ষণ করে রাখা যাবে।

এ জন্য যে ছবিটি সংরক্ষণ করতে চান, সেটির ডান দিকে বুকমার্ক আইকনে ক্লিক করতে হবে। ছবিটি সংরক্ষণ হয়ে যাবার পর এটি আপনার প্রোফাইলের ট্যাবে দেখতে পাবেন।

মন্তব্য বন্ধ করতে
আপনার পোস্ট করা ছবি বা ভিডিওতে অন্যদের মন্তব্য বন্ধ করতে চান? ব্যবহারকারীদের এরূপ ইচ্ছার কথা ভেবেই ইনস্টাগ্রামে আপলোড করা নির্দিষ্ট ছবি কিংবা ভিডিওতে মন্তব্য বন্ধ করার সুবিধা যুক্ত করা হয়েছে।

আপনি যে পোস্টে মন্তব্য বন্ধ করতে চান, প্রথমে সেটি নির্বাচন করতে হবে। তারপর পোস্টের উপর একই সারিতে তিন বিন্দুর মত দেখতে আইকনে ক্লিক করে “Turn Off Commenting” নির্বাচন করে দিতে হবে। তাহলে আর কেউ পোস্টে কমেন্ট করতে পারবে না।

ক্যাপশন সম্পাদনা
ইনস্টাগ্রামে ছবি আপলোড করার পরে আপনার মনে হলো, এটির ক্যাপশনটি ঠিক হয়নি। এখন পুরাতন ক্যাপশনটি বদলে নতুন ক্যাপশন দিতে চান বা তা সম্পাদনা করতে চান।

এ কাজটি করতে পোস্টের উপরে একই সারিতে তিনটি বিন্দুর মত দেখতে বাটনে ক্লিক করতে হবে। এরপর Edit অপশন সিলেক্ট করে প্রয়োজনীয় সম্পাদনাটি করে নিন।

আরও পড়ুন

ইনস্টাগ্রামের নতুন ফিচার ফেভারিট

ইনস্টাগ্রামে লাইক কেনা যাবে ভেন্ডিং মেশিনে

*

*

Related posts/