Maintance

হোয়াটসঅ্যাপের অজানা ১০ ফিচার

প্রকাশঃ ৯:০০ অপরাহ্ন, জুলাই ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:৩৩ অপরাহ্ন, জুলাই ১৫, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হোয়াটসঅ্যাপকে নতুন করে পরিচিত করিয়ে দেওয়ার কিছু নেই। এটির মাধ্যমে মেসেজ পাঠানো, ফোন করা, ছবি ও মিডিয়া ফাইল পাঠানোর বিষয়গুলো সবাই কম বেশি জানি। এসব বাদেও ইনস্ট্যান্ট মেসেজের জনপ্রিয় এ অ্যাপ ব্যবহার করে আরও অনেক কাজ করা যায়। এগুলো সম্পর্কে অনেকের কোনো ধারণা নেই।

হোয়াটসঅ্যাপের এমন স্বল্প পরিচিত ১০ ফিচার নিয়ে এ প্রতিবেদন।

পিন আইকন:
জরুরি কোনো চ্যাট হিস্ট্রি বা পছন্দের কোনো মানুষের কনটাক্ট নম্বর সবার ওপরে দেখতে চাইলে ব্যবহার করতে পারেন পিন আইকন ফিচারটি।

হোয়াটসঅ্যাপের নতুন সংস্করণে চ্যাট লিস্টের ডান পাশে এ আইকন দেখা যাবে।

জিআইএফএস:
বেশ কিছুদিন আগে থেকেই হোয়াটসঅ্যাপে জিআইএফএস ব্যবহার করার সুবিধা যুক্ত করা হয়েছে। কিন্তু জিআইএফএস তৈরির বিষয়টি হয়ত অনেকেরই এখনও অজানা রয়েছে।

চ্যাট অপশনে গিয়ে যাকে জিআইএফএসটি পাঠাতে চান তার কনটাক্ট লিস্টে যেতে হবে।যে ভিডিও থেকে জিআইএফএসটি বানাতে চান সেটি সিলেক্ট করতে হবে।

অ্যাটাচ আইকনের পর সিলেক্ট গ্যালারিতে গিয়ে গো টু দ্য ভিডিও অপশনে ক্লিক করতে হবে। এরপর ভিডিওটি হোয়াটসঅ্যাপের এডিটিং সেকশনে ওপেন হলে ভিডিওটির দৈর্ঘ্য কমিয়ে জিআইএফএস বানানো যাবে।

তবে নিজের ফোনে থাকা ভিডিওগুলো বাদে অন্য কোনো ভিডিও দিয়ে জিআইএফএস তৈরি করার সুযোগ নেই।

এডিটিং ইমেজ:
হোয়াটসঅ্যাপের ফটো এডিটরে ডুডল আঁকা যাবে। চাইলে তার সঙ্গে পছন্দমতো টেক্সট কিংবা ইমোটিকন যুক্ত করে নেওয়া যাবে।

whatsapp-tecshohor

ফরম্যাট টেক্সট:
আমরা অনেকেই ফিচারটি সম্পর্কে জানি কিন্তু এটি হয়তো কখনই ব্যবহার করা হয়ে ওঠেনি। (*) এ চিহ্ন ব্যবহার করে হোয়াটসঅ্যাপে লেখা বোল্ড করা যায়। আর লেখাগুলো ইটালিক করতে চাইলে (_) চিহ্ন ব্যবহার করতে হবে।

ভাষা বদল:
হোয়াটসঅ্যাপে ইংরেজি ছাড়াও আরও অনেক ভাষায় চ্যাট করার সুবিধা রয়েছে। এতে বাংলায় কিছু লিখতে চাইলে সেটিংসে গিয়ে সিলেক্ট চ্যাট অপশনে যেতে হবে। এরপর অ্যাপ ল্যাঙ্গুয়েজে গিয়ে পছন্দের ভাষায় ক্লিক করতে হবে।

শর্টকাট:
এ অ্যাপে যাদের সঙ্গে বেশিরভাগ সময় চ্যাট করা হয় তাদের সঙ্গে সরাসরি ফোনের হোম স্ক্রিন থেকে চ্যাট করতে সিলেক্ট করতে হবে কনভার্সেশন শর্টকাট। চ্যাট অপশনে গিয়ে পেইজটির ডানদিকে থাকা তিনটি ডটে ক্লিক করলেই অ্যাড চ্যাট শর্টকাটের অপশনটি চলে আসবে।

last-seen-techshohor

লাস্ট সিন:
আপনি শেষবার কখন হোয়াটসঅ্যাপে ঢুকেছিলেন তা যদি অন্যদেরকে জানাতে না চান, তাহলে ‘লাস্ট সিন’ অপশনটি বন্ধ রাখুন। এটি বন্ধ করতে সেটিংসে গিয়ে সিলেক্ট অ্যাকাউন্ট অপশনে ক্লিক করতে হবে।

এরপর ক্লিক অন প্রাইভেসিতে ক্লিক করে চুজ লাস্ট সিনে ক্লিক করে পছন্দের অপশনটি সিলেক্ট করুন।

সুইসাইড হট লাইন :
হোয়াটসঅ্যাপের সর্বশেষ ভার্সনে সুইসাইড হট লাইন নম্বর যুক্ত করা হয়েছে। সেটিংসে গিয়ে হেল্প অপশন সিলেক্ট করে এফএকিউ অপশনটিতে ক্লিক করুন।

এরপর সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসিতে ক্লিক করলেই দেখা যাবে গ্লোবাল সুইসাইড হট লাইন রিসোর্স অপশনটি।

কাস্টমাইজ নোটিফিকেশন:
নির্দিষ্ট কিছু কন্টাক্টের ক্ষেত্রে এ অ্যাপ কাস্টমাইজড নোটিফিকেশন পাঠাতে পারে। এ জন্য যে বন্ধুর কন্টাক্ট কাস্টমাইজ করতে চান, তার কন্টাক্টে গিয়ে উপরে থাকা টপ বারে ক্লিক করতে হবে।

এরপর কাস্টমাইজ নোটিফিকেশন অপশনটি সিলেক্ট করুন।

টার্ন অফ রিড রিসিপ্ট:
অপশনটি সম্পর্কে সবারই কম বেশি জানা আছে। তবে যাদের জানা নেই তারা তাদের ম্যাসেজ পড়ার সময়ক্ষণ অন্যদের না জানাতে চাইলে দেখে নিতে পারেন এই অপশন সিলেক্ট করার উপায়টি।

সেটিংসে গিয়ে অ্যাকাউন্ট অপশনে ক্লিক করুন। এরপরে প্রাইভেসি অপশনটি সিলেক্ট করে রিড রিসিপ্ট থেকে টিক চিহ্নটি সরিয়ে নিন।

গ্যাজেটস নাও অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/