Maintance

গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়ালের ১০ ওয়েবসাইট

প্রকাশঃ ৬:৩৬ অপরাহ্ন, মার্চ ১০, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:৩৯ অপরাহ্ন, মার্চ ১০, ২০১৪

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সময়ের জনপ্রিয় পেশা গ্রাফিক্স ডিজাইন। চাকরি কিংবা অনলাইন মার্কেটপ্লেসে একজন ভালোমানের ডিজাইনারের চাহিদা অনেক। অনলাইন মার্কেটপ্লেসগুলোতে তুলনামূলকভাবে গ্রাফিক্স ডিজাইনের প্রজেক্টের মূল্য অনেক বেশি। এছাড়া একজন গ্রাফিক্স ডিজাইনার দেশি যে কোনো প্রতিষ্ঠানে ভালো বেতনে চাকরি করতে পারেন।

যারা গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তাদের জন্য অনলাইনে অনেক টিউটোরিয়াল সাইট আছে। তবে ভালোমানের ওয়েবসাইট খুঁজে পেতে আপনার কিছুটা বেগ পেতে হতে পারে। এখানে পাঠকদের সুবিধার্থে ভালোমানের ১০টি গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়ালের ওয়েবসাইট সম্পর্কে জানানো হলো।

Graphic Design-TechShohor

পিএসডি টুটস : যারা গ্রাফিক্স ডিজাইনের সঙ্গে জড়িত আছেন তারা ‘টুটসপ্লাস’-এর নাম শোনেনটি এটি অনেকটাই অবিশ্বাস্য। টুটসপ্লাসের একটি সাবডোমেইন পিএসডি টুটস। এতে টিউটোরিয়ালের পাশাপাশি অনেক রিসোর্স, অনুপ্রেরণামূলক তথ্য রয়েছে।

গ্রাফিক্স ডিজাইনার টিপস : ধারাবাহিক টিউটোরিয়াল, রিসোর্স ও অনলাইন প্রশিক্ষণের এ ওয়েবসাইটিও বেশ জনপ্রিয়।

আবদুজিডো : এটি একটি ডিজাইন ব্লগ। এখানে অসংখ্য টিউটোরিয়াল ও কাজের লিংক রয়েছে।

Symphony 2018

লুন ডিজাইন : ফটোশপ ও ইলাস্ট্রেটরের ভালোমানের টিউটোরিয়াল পেতে এই সাইটটি ভিজিট করতে পারেন।

ফটোশপ স্টার : গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল ভিত্তিক এই ওয়েবসাইটটি ১৭ বছরের এক সফল গ্রাফিক্স ডিজাইনার পরিচালনা করেন। টিউটোরিয়ালের পাশাপাশি এখানে অনেক প্রয়োজনীয় রিসোর্স সরবরাহ করা হয়।

দ্য ফটোশপ রোড ম্যাপ : গ্রাফিক্স ডিজাইনের সেরা টিউটোরিয়ালগুলো পেতে এই সাইট অনন্য। টিউটোরিয়ালের পাশাপাশি বই, ফন্ট, টুলসসহ বিভিন্ন রিসোর্স পাওয়া যায় এখানে।

ফটোশপ টিউটর : এটিও টিউটোরিয়াল ও রিসোর্সের জন্য আরেকটি জনপ্রিয় ওয়েবসাইট।

কম্পিউটার আর্টস : কম্পিউটার আর্টস যুক্তরাজ্যের একটি জনপ্রিয় গ্রাফিক্স ডিজাইন ম্যাগাজিন। ১৫ ডলারের এই ম্যাগাজিনটির কিছু অংশ সাইটটি থেকে বিনামূল্যে ডাউনলোড করা যায়।

ওয়েব ডিজাইন ওয়াল : ডিজাইন ইন্সপায়রেশন, ডিজাইন ট্রেন্ডস ও টিউটোরিয়ালের জন্য অসাধারণ সাইট এটি।

ভার্লিস ব্লগ : বিভিন্ন বিষয়ে সমৃদ্ধ ভার্লিস একটি জনপ্রিয় ডিজাইন ব্লগ। ওয়েব, হোম ও গ্রাফিক্স ডিজাইনের প্রয়োজনীয় অনেক টিউটোরিয়াল রয়েছে এই সাইটে।

*

*

Related posts/