স্প্যাম বিষয়ক জিজ্ঞাসা ও সমাধান

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ই-মেইল ব্যবহারকারীদের স্প্যাম অভিজ্ঞতা নিয়ে নতুন করে কিছু বলার নেই। তবে নতুনদের অনেকেই এ বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা করে থাকেন। ই-মেইল একাউন্টে প্রবেশ করলে স্প্যাম মেইল নামে একটি বক্স দেখা যায়। সাধারণ ব্যবহারকারীদের প্রশ্ন স্প্যাম মেইল কি? কিভাবে এগুলো থেকে মুক্তি পাওয়া যায়?

ফ্রিকোয়েন্ট কোশ্চেন অ্যান্ড অ্যান্সারে (এফএকিউ) প্রায়ই জানতে চাওয়া এসব জিজ্ঞাসার বিভিন্ন দিক নিয়ে এ টিউটোরিয়াল।

lots_of_email_techshohor

স্প্যাম ই-মেইল কি?
ই-মেইলের ইনবক্সে প্রায়ই অপরিচিত মেইল আইডি থেকে পণ্যের বিজ্ঞাপন, অফার, কোনো প্রতিষ্ঠানের সেবা সর্ম্পকে মেইল আসে। মূলত এসব অপ্রয়োজনীয় ই-মেইলগুলোকেই স্প্যাম ই-মেইল বলা হয়। যারা এসব পাঠায় তাদের স্প্যামার বলা হয়।

স্প্যামাররা বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে এবং স্বয়ক্রিয়ভাবে বিভিন্ন ই-মেইল আইডি জেনারেট করে স্প্যাম মেইল পাঠায়।

স্প্যাম ই-মেইল ব্যবহরাকারীদেরে কি ক্ষতি করে
প্রতি মুহূর্তে কোটি কোটি স্প্যাম মেইল ছড়ানো হয় ইন্টারনেটে। এক জরিপে দেখা যায় ৬০ শতাংশ মেইল স্প্যামযুক্ত। অতিরিক্ত স্প্যাম মেইলের ফলে ইনবক্সের মধ্যে প্রয়োজনীয় মেইলটি খুঁজে পাওয়া যায় না।

আবার অনেক ক্ষেত্রে হ্যাকাররা স্প্যাম মেইল হ্যাক করার উদ্দেশ্য পাঠিয়ে থাকে। যেখান বিভিন্ন ভাইরাস এবং হ্যাকিং টুল যুক্ত থাকে। যা ব্যবহারকারীদের জন্য হুমকিস্বরুপ।

অতিরিক্ত স্প্যাম মেইলের কারণে ইনবক্সে স্টোরেজ স্বল্পতাও দেখা যায়।

স্প্যাম ই-মেইল প্রতিরোধে করণীয়
স্প্যাম ফিল্টারের সাহায্যে স্প্যাম ই-মেইল রোধ করা যায। জি-মেইল, ইয়াহু, হটমেইল ইত্যাদি ই-মেইল সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর নিজস্ব স্প্যাম ফিল্টার থাকে। সেগুলো অপ্রয়োজনীয় ক্লায়েন্ট থেকে আসা মেইল পরীক্ষা করে তা রোধ করে থাকে। তাই জনপ্রিয় ভাল মানের ই-মেইল সার্ভিস ব্যবহার করা উচিত।

যে কোনো ওয়েবসাইট কিংবা ফোরামে ই-মেইল আইডি দেওয়া থেকে বিরত থাকা উচিত।

মেইল বক্স সবসময়ের জন্য স্প্যাম ফ্রি রাখতে চাইলে, মেইল অ্যাড্রেসকে এমনভাবে সংরক্ষণ করুন যাতে করে সুনিশ্চিত ব্যক্তি ছাড়া অন্য কারো তা জানা না থাকে।

ই-মেইল একাউন্টের সেটিংসে গিয়ে স্প্যাম ফিল্টার ব্যবহার করে নিদিষ্টভাবে কাস্টমাইজ করে যে কোনো ই-মেইল আইডি থেকে আসা স্প্যাম মেইল রোধ করা যায়।

এ জন্য মেইল একাউন্টে লগইন করে ই-মেইলের সেটিংস এ যেতে হবে। সেখানে ফিল্টারে গিয়ে নতুন যে পেইজ আসবে তাতে Create a new filter এ ক্লিক করতে হবে। এবার একটি ফর্ম আসবে তাতে বিরক্তিকর মেইল অ্যাড্রেসগুলো পূরণ করে নেক্সট-এ ক্লিক করতে হবে । তাহলে নির্দিষ্ট ই-মেইল আইডিতে স্প্যাম আসা বন্ধ হবে।

ট্যাগ

Related posts

*

*

Top