Maintance

ফোন নিরাপদ রাখার দুই টিপস

প্রকাশঃ ১:০১ অপরাহ্ন, জুন ৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৫০ অপরাহ্ন, জুন ৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ম্যালওয়্যার ও ভাইরাসের আক্রমণ বাড়ছে। কম্পিউটারের পাশাপাশি এ আক্রমণের শিকার হচ্ছে অনেক অ্যান্ড্রয়েডচালিত ডিভাইস। একবার কোনোভাবে ফোনে ম্যালওয়্যার ঢুকলে আর রক্ষা নেই। হারিয়ে যেতে পারে গুরুত্বপূর্ণ অনেক তথ্য।

তাই আক্রান্তের আগেই সর্তক থাকা উচিত। ফোনকে নিরাপদ রাখতে তেমনি দুটি টিপস তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।

গার্লফোন ব্যবহারকারী-টেকশহর

অজানা সোর্স থেকে অ্যাপ্লিকেশন ইন্সটল বন্ধ রাখা
কোনো অ্যাপ্লিকেশন ডিভাইসে ইন্সটলের আগে মনে রাখতে তা যেন গুগল প্লে থেকে সরাসরি ইন্সটল করা হয়। এতে ভাইরাস বা ম্যালওয়্যার আক্রান্তের হাত থেকে রক্ষা পাওয়া যায় অনেকাংশে।

আবার অনেক সময় কিছু ম্যালওয়্যার স্বয়ংক্রিয়ভাবে ফোনে ইন্সটল হতে চায়। এটি বন্ধ করতে অজানা সোর্স থেকে অ্যাপ্লিকেশন ইন্সটল বন্ধ রাখতে হবে।

এ জন্য প্রথমে ফোনের সেটিংস অপশনে যেতে হবে। এরপর ‘security’ অপশনে ক্লিক করতে হবে। সেখান থেকে ‘unknown sources’ অপশনটি অন করে দিতে হবে।

তাহলে যে কোনো অজানা সোর্স থেকে অ্যাপ্লিকেশন সারাসরি ইন্সটল হবে না।

অজানা ওয়াই-ফাই সংযোগ ব্যবহার না করা

কোথায় বেড়াতে গিয়ে বা কোনো শপিং মলে কেনাকাটা করতে গিয়ে ফ্রি পাবলিক ওয়াই-ফাই ব্যবহারের আগে সতর্ক হতে হবে। এমন পাবলিক ওয়াই-ফাই থেকে হ্যাকিং বা ম্যালওয়্যার আক্রান্তের শিকার হতে পারে আপনার ডিভাইস।

সাইবার অপরাধীদের অনেকে ফ্রি এমন সংযোগের মাধ্যমে হ্যাকিং বা ভাইরাস ছাড়ানোর কাজটি করে থাকে। তাই অজানা কোনো ওয়াই-ফাই সংযোগের সঙ্গে ফোন যুক্ত করা উচিত নয়।

আরও পড়ুন

*

*

Related posts/